Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

নুরের দল থেকে সরিয়ে দেওয়া হলো রেজা কিবরিয়াকে

রেজা কিবরিয়া বিএনপি ভেঙে প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্নে বিভোর বলে মন্তব্য করেছেন গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর

আপডেট : ২০ জুন ২০২৩, ১১:২১ এএম

অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়াকে সরিয়ে দলের এক নং যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খাঁনকে ভারপ্রাপ্ত আহ্বায়ক হিসেবে দায়িত্ব দিয়েছে গণঅধিকার পরিষদ।

সোমবার (১৯ জুন) রাতে পুরানা পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত কেন্দ্রীয় কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ দিন রাতেই দলের যুগ্ম আহ্বায়ক শাকিল উজ্জামানের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এই সিদ্ধান্ত গ্রহণের আগেই বৈঠক চলাকালে সোমবার রাত সোয়া নয়টার দিকে এক ফেসবুক স্ট্যাটাসে গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর আনুষ্ঠানিকভাবে রেজা কিবরিয়ার সঙ্গে দ্বন্দ্বের বিষয়টি সামনে আনেন। টাকার লোভে সরকারের গোয়েন্দা সংস্থার ফাঁদে পড়ে তিনি বিএনপি ভেঙে প্রধানমন্ত্রী হওয়ার দুঃস্বপ্নে বিভোর বলেও মন্তব্য করেন তিনি

নুর বলেন, “নিজের অপকর্ম ঢাকতে আমাকে নিয়ে রেজা কিবরিয়ার অসত্য বক্তব্য ও মিথ্যাচারে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ। রেজা কিবরিয়া কতটুকু অযোগ্য, সেটা তার কাজকর্মে ইতোমধ্যে আপনারা পর্যবেক্ষণ করেছেন। গণ অধিকার পরিষদের মতো একটা সম্ভাবনাময় দলের আহ্বায়ক হয়েও তিনি ওইভাবে দলের মিটিং-মিছিল, কার্যক্রমে সক্রিয় ছিলেন না। বরং টাকার লোভে সরকারের গোয়েন্দা সংস্থার ফাঁদে পড়ে তিনি বিএনপি ভেঙে প্রধানমন্ত্রী হওয়ার দুঃস্বপ্নে বিভোর। আমরা সেটাতে সমর্থন না দেওয়ায় আমাকে নিয়ে মিথ্যাচার করে নেতা-কর্মীদের মধ্যে বিভাজন তৈরি করে গণঅধিকার পরিষদে ভাঙন ও সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।”

নুর জানান, গতকাল রবিবার তাদের দলের বৈঠক ছিল। সে বৈঠক প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, “বিদেশি গোয়েন্দা সংস্থার এজেন্ট পরিচয়ে বাংলাদেশের গোয়েন্দা সংস্থার পৃষ্ঠপোষকতায় জনৈক মাসুদ করিম/এনায়েত করিমের বিএনপি ভাঙা ও ব্রাহ্মণবাড়িয়ার উকিল আব্দুস সাত্তার মডেলে আগামী নির্বাচনে অংশগ্রহণ নিশ্চিতে কথিত সরকারবিরোধী প্রোগ্রামের নামে রেজা কিবরিয়া ব্যাংকক, কাঠমান্ডুতে একাধিকবার মিটিংয়ে অংশ নেন। দেশে এসে মনোনয়ন বিক্রি ও বিএনপির বহিষ্কৃত নেতা শওকত মাহমুদের প্রোগ্রামে অংশগ্রহণ এবং সর্বশেষ ইনসাফের প্রোগ্রামে অংশ নেওয়ার বিষয়ে গতকাল রেজা কিবরিয়ার বাসায় জরুরি মিটিংয়ে এসব বিষয়ে জবাবদিহি চাওয়া হয়। তিনি সদুত্তর না দিয়ে নেতাদের প্রশ্নে বিরক্ত হয়ে বাসার ছাদের মিটিং স্থান ত্যাগ করে বাসায় ঢুকে আর মিটিংয়ে আসেনি।”

এর আগে রবিবার গণমাধ্যমে নুরের বিরুদ্ধে বক্তব্য দেন রেজা কিবরিয়া ।

প্রসঙ্গত, গত এক বছরের বেশি সময় ধরে নুরুল হক নুরের সঙ্গে রেজা কিবরিয়ার বিরোধ চলছিল। গণমাধ্যমে কে হবেন দলের মূল ভোকাল-- এরকম আলোচনার মধ্যেই নানাবিধ প্রসঙ্গ তাদের বিরোধ আরও তুঙ্গে নিয়ে যায়।

২০২১ সালের ২৬ অক্টোবর গণঅধিকার পরিষদের আহ্বায়ক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন আইএমএফের সাবেক কর্মকর্তা রেজা কিবরিয়া।  

তার আগে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ছেড়ে ২০১৮ সালের ডিসেম্বরে গণফোরামে যোগ দেন রেজা কিবরিয়া। ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি দলটির সভাপতি ড. কামাল হোসেনের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। এরপর আমার বাংলাদেশ পার্টির কিছু অনুষ্ঠানে যোগ দেন। ২০২১ অর্থবছরের বাজেট নিয়ে দলটির আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যও পাঠ করেন রেজা কিবরিয়া। বর্তমানে তিনি দেশের বাইরে আছেন।

About

Popular Links