Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

এবার বিএনপির সমাবেশের দিন সিলেটে পরিবহন ধর্মঘট

সিলেট জেলা বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম জানান, পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে তারা এ ধর্মঘট ডেকেছেন। ধর্মঘটের সঙ্গে বিএনপির সমাবেশের কোনো সম্পর্ক নেই

আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ১০:৪৫ পিএম

রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা বন্ধ করাসহ তিনদফা দাবিতে সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশের দিন পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে জেলা বাস মালিক সমিতি। তবে, জেলা বাস শ্রমিক ইউনিয়ন ওই দিন কোনো ধর্মঘট পালন না করার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় সিলেট জেলা বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম জানান, পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে তারা এ ধর্মঘট ডেকেছেন। ধর্মঘটের সঙ্গে বিএনপির সমাবেশের কোনো সম্পর্ক নেই। 

তিনি বলেন, “সিএনজি অটোরিকশায় গ্রিল সংযোজন, সিলেটে রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা চলাচল বন্ধ করা, নতুন করে অটোরিকশার নিবন্ধন না দেওয়ার দাবিতে এ মাসের শুরুতে বিভাগীয় কমিশনার বরাবরে স্মারকলিপি দেন তারা। কিন্তু এখন পর্যন্ত প্রশাসন থেকে তাদের কিছু জানানো হয়নি। তাই বাধ্য হয়ে তারা প্রতীকী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছেন।” 

আগামী শনিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তারা পরিবহন ধর্মঘট পালন করবেন। এ সময়ে প্রশাসন তাদের দাবি মেনে নিলে তারা ধর্মঘট প্রত্যাহার করবেন বলে জানান তিনি। 

পরিবহন মালিকদের একটি সূত্র জানিয়েছে, বিএনপির সমাবেশের দুদিন আগ থেকে ধর্মঘট ডাকার জন্য মালিক ও শ্রমিক নেতাদের ওপর চাপ ছিল। পরিবহন মালিক ও শ্রমিকদের কেন্দ্রীয় নেতারাও সিলেটের নেতাদের ঢাকায় ডেকে নিয়ে তিনদিনের ধর্মঘট ডাকার অনুরোধ করেন। তবে সিলেটের মালিক ও শ্রমিক নেতারা ধর্মঘটের পক্ষে ছিলেন না। শেষ পর্যন্ত সবপক্ষকে সন্তুষ্ট রাখতে মালিক পক্ষ কেবল সমাবেশের দিন ধর্মঘট ডাকছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, চাল-ডাল-জ্বালানি তেল, গ্যাস-বিদ্যুৎ-সারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি, দুর্নীতি-দুঃশাসন, গুম-খুন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে ১৯ নভেম্বর সিলেট বিভাগীয় গণসমাবেশ ডেকেছে বিএনপি। 

এ বিষয়ে সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী ঢাকা ট্রিবিউনকে বলেন, “বিএনপির সমাবেশ বাধাগ্রস্ত করতেই সরকার চাপ দিয়ে ধর্মঘট আহ্বান করিয়েছে। তবে কোনো ষড়যন্ত্রই গণজমায়েত বাধাগ্রস্ত করতে পারবে না।”

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মঈনুল ইসলাম ঢাকা ট্রিবিউনকে জানান, তাদের সব ইউনিয়ন মিলে পরিবহন ধর্মঘট না করার সিদ্ধান্ত নিয়েছে। বুধবার বিকেলে অনুষ্ঠিত সব ইউনিয়নের নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। কোনো রাজনৈতিক দলের সভা-সমাবেশে বাধা-বিঘ্ন সৃষ্টি করার পক্ষে তারা মত দেননি।

About

Popular Links