Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

শাহজাদপুর থেকে মালিবাগে বিএনপির পদযাত্রা শুরু

কর্মসূচি শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্যে ফখরুল দলের নেতাকর্মীদের কোনো উসকানি না দিয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের আহ্বান জানান

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩, ০৬:০৯ পিএম

বিএনপির চার দিনের কর্মসূচির অংশ হিসাবে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠানসহ তাদের ১০ দফা দাবি জানাতে ঢাকার শাহজাদপুর থেকে মালিবাগ পর্যন্ত পদযাত্রা শুরু করেছে ঢাকা উত্তর সিটি ইউনিট।

শনিবার (২৮ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে শাহজাদপুরের হোসেন মার্কেটের সামনে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কর্মসূচি শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্যে ফখরুল দলের নেতাকর্মীদের কোনো উসকানি না দিয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের আহ্বান জানান।

ফখরুল বলেন, আমরা এখন পর্যন্ত আমাদের সকল কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করেছি এবং শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে তাদের (সরকার) পতন নিশ্চিত করব।

এছাড়া তাদের পদযাত্রা কর্মসূচিকে সরকারের বিরুদ্ধে নীরব প্রতিবাদ হিসাবে উল্লেখ করে তিনি বলেন, জনগণকে সঙ্গে নিয়ে তারা সরকারকে পদত্যাগ করতে বাধ্য করবেন।

সরকারের বিরুদ্ধে জনগণের ভোটাধিকার ছিনিয়ে নেয়ার অভিযোগ তুলে বিএনপি নেতা বলেন, আওয়ামী লীগ সরকারকে হটিয়ে তারা জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনবে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ যতদিন ক্ষমতায় থাকবে ততদিন কোনো সুষ্ঠু নির্বাচন হবে না। তাই, আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা ছেড়ে দিয়ে এবং সংসদ ভেঙে দিয়ে একটি তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে যাতে মানুষ একটি নতুন নির্বাচন কমিশনের অধীনে তাদের ভোট দিতে পারে।

বিএনপি ও এর সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী দলের শীর্ষ নেতাদের ব্যানার, ফেস্টুন ও প্রতিকৃতি হাতে নিয়ে কর্মসূচিতে যোগ দেন।

তারা সরকারের পদত্যাগ ও দলীয় নেতাকর্মীদের মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগানও দিচ্ছেন।

এদিকে আইনশৃঙ্খলা রক্ষা ও যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে।

এছাড়া বেলা ১টা থেকে হোসেন মার্কেট এলাকায় বিএনপির নেতা-কর্মীদের ভিড় দেখা যায়, অন্যদিকে দলের সিনিয়র নেতারা বারবার যান চলাচল স্বাভাবিক রাখতে বলছেন।

এর আগে বৃহস্পতিবার ২৮, ৩০, ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি রাজধানীতে চারদিনের পদযাত্রা কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

আগামী ৩১ জানুয়ারি গাবতলী থেকে মিরপুর-১০ মোড় পর্যন্ত মিছিল করবে ঢাকা উত্তর মহানগর বিএনপি।

About

Popular Links