Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

মানিকগঞ্জের বর্ষীয়ান বাম নেতা মুক্তিযোদ্ধা আরজু আর নেই

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ২ নম্বর সেক্টরে ক্যাপ্টেন হালিমের নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে মানিকগঞ্জের বিভিন্ন অঞ্চলে মুক্তিযুদ্ধ সংগঠিত করেন ও সম্মুখ লড়াইয়ে অংশ নেন

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ০৩:৪৫ এএম

মানিকগঞ্জের বর্ষীয়ান বাম নেতা বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা কমিটির সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আজাহারুল ইসলাম আরজু মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...)।

সোমবার (৩০ জানুয়ারি) দিবাগত রাত ২টার দিকে জেলা সদরের রিজার্ভ ট্যাংক এলাকায় নিজ বাসভবনে মারা যান তিনি।

মৃত্যুকালে স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ছাত্র ইউনিয়নের মানিকগঞ্জ জেলা কমিটির সাবেক সভাপতি ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মানিকগঞ্জ জেলা কমিটির সদস্য এম আর লিটন।

আজাহারুল ইসলাম আরজু ১৯৭১ সালে মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এসএসসিতে পড়ার সময় বামপন্থী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নে যুক্ত হন। 

পরবর্তীতে মুক্তিযুদ্ধ শুরু হলে ২ নম্বর সেক্টরে ক্যাপ্টেন হালিমের নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি মানিকগঞ্জের বিভিন্ন অঞ্চলে মুক্তিযুদ্ধ সংগঠিত করেন ও সম্মুখ লড়াইয়ে অংশ নেন।

পরবর্তী সময়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের মানিকগঞ্জ জেলা কমিটি, কেন্দ্রীয় কমিটি এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টিতে যোগ দিয়ে জেলা ও কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পর্যায়ের দায়িত্ব পালন করেন। এছাড়া মানিকগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

আমৃত্যু তিনি দলের মানিকগঞ্জ জেলা কমিটির সদস্য ও কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সহসভাপতির দায়িত্ব পালন করছিলেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে পড়াশোনার মধ্যেই স্কলারশীপ পেয়ে বুলগেরিয়ায় পড়াশোনা করতে যান। পরে দেশে ফিরে তিনি মানিকগঞ্জের খাবাসপুর কলেজে শিক্ষকতা ও অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। 

এছাড়া পরবর্তীতে আইন বিষয়ে পড়াশোনা করে মানিকগঞ্জ জেলা আদালতে আইন পেশায় নিয়োজিত হন। মানবাধিকার ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোয় আইনজীবী হিসেবে পরিচিতি পান তিনি।

আজাহারুল ইসলাম আরজু রাজনীতি ছাড়াও মানিকগঞ্জের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন কর্মকাণ্ডে সামনের সারিতে থেকে যুক্ত ছিলেন। মানিকগঞ্জের বিজয় মেলা সংগঠিত করতেও ভূমিকা রেখেছেন তিনি। এছাড়া নদী আন্দোলন, পরিবেশ আন্দোলনসহ মানিকগঞ্জের জনসম্পৃক্ত নানা আন্দোলনে যুক্ত ছিলেন। এসব কারণে অপরাপর রাজনৈতিক দলগুলোর কাছেও সম্মানিত ছিলেন তিনি।

About

Popular Links