Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বিএনপিকে নেতৃত্বশূন্য করার মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার’

ফখরুল বলেন, ‘এই সরকার নির্বাচনের আগে বিএনপিকে নেতৃত্বশূন্য করার মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এই পরিকল্পনার মধ্যে আছে বিএনপির শীর্ষ নেতৃত্বকে মিথ্যা মামলায় সাজা দিয়ে আটকে রাখা

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩, ০৮:২৪ পিএম

২০০১ সালে সাতক্ষীরায় শেখ হাসিনার ওপর হামলার মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ চার জনের যাবজ্জীবন ও ৪৪ জনের সাত বছরের কারাদণ্ড হয়েছে।

এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘‘এই সরকার নির্বাচনের আগে বিএনপিকে নেতৃত্বশূন্য করার মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এই পরিকল্পনার মধ্যে আছে বিএনপির শীর্ষ নেতৃত্বকে মিথ্যা মামলায় সাজা দিয়ে আটকে রাখা।”

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ফখরুল।

বিএনপির বিরুদ্ধে “অগ্নিসন্ত্রাসের” অভিযোগের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, “অগ্নিসন্ত্রাসের হোতা… জন্মদাতা হচ্ছে আওয়ামী লীগ। আমরা কখনোই অগ্নিসন্ত্রাস করেনি। এই সন্ত্রাস তো তাদের (আওয়ামী লীগ) জিনের মধ্যে। এখান থেকে তারা বেরোতে পারে না।”

২০১৩ থেকে ২০১৫ সালের আন্দোলনের সময় একের পর এক পেট্রোল বোমা হামলার জন্য বিএনপিকে দায়ী করে আসছে আওয়ামী লীগ। তখন থেকেই “আগুনসন্ত্রাস” শব্দটির ব্যবহার শুরু। সেটি নতুন করে আবার সামনে এসেছে সাম্প্রতিক সময়ে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনায়।

কেন এত আগুন লাগছে, এ বিষয়টি নিয়ে সাধারণ মানুষের মধ্যে যে প্রশ্ন দেখা দিয়েছে, তা নিয়ে রাজনৈতিক বিতর্কও উঠছে। আওয়ামী লীগের পক্ষ থেকে বিএনপির দিকে আর বিএনপির পক্ষ থেকে সরকারের দিকে আঙুল তোলা হচ্ছে। এখন আবার “অগ্নিসন্ত্রাস” শব্দটি ব্যবহার করছে দুই পক্ষ।

রাজধানীর নিউ সুপার মার্কেটের আগুনের ঘটনা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, “এই বিষয়ে সুষ্ঠু তদন্ত হচ্ছে না। ফায়ার বিগ্রেডও বলেছে, এটা শট সার্কিটে হতে পারে।… এখানে যারা দায়িত্বপ্রাপ্ত, তারা কথা বলার আগেই ‘অবৈধ প্রধানমন্ত্রী' বলে দিলেন এটাতে বিএনপি জড়িত আছে কিনা দেখতে হবে। এখন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলছেন, অগ্নিসন্ত্রাস করে বিএনপি। অগ্নিসন্ত্রাসের হোতা তো আওয়ামী লীগ।”

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠকের পর ক্ষমতাসীন দলের পক্ষ থেকে মন্তব্য এসেছে, “বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে বিএনপি।”

এ বিষয়ে ফখরুল বলেন, “বিদেশিদের কাছে আমরা যাই না। তারা (যুক্তরাষ্ট্র দূতাবাস) আমাদের ইনভাইট করেছে বলে গিয়েছি। প্রত্যেকবার আমরা গেছি তাদের আমন্ত্রণে। আমাদের চাইতে একশ ভাগ বেশি তারা (আওয়ামী লীগ) গেছে, এখনো যাচ্ছে। সেইদিনও ওবায়দুল কাদের সাহেবে তাদের টিম নিয়ে যুক্তরাষ্ট্রের অ্যাম্বেসেডরের কাছে গিয়েছেন। তাহলে সেটা কী? ধরনা কে দিচ্ছে? তাই এ কথাগুলো (বিএনপি ধর্ণা দিচ্ছে) একেবারেই অবান্তর, এই কথাগুলোর কোনো মূল্য নেই।”

সংবাদ সম্মেলনে দলের মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন ও সদস্যসচিব শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি উপস্থিত ছিলেন।

About

Popular Links