Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

নুরের বিরুদ্ধে মামলার হুমকি রেজা কিবরিয়ার

ড. রেজা কিবরিয়া জানান, তার নেতৃত্বেই গণঅধিকার পরিষদ পরিচালিত হবে

আপডেট : ০২ জুলাই ২০২৩, ০৯:২৯ পিএম

গণঅধিকার পরিষদের আহ্বায়ক পদ থেকে অপসারণের “বেআইনি” পদক্ষেপের জন্য নুরুল হক নুরসহ আরও দুইজনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন ড. রেজা কিবরিয়া।

রবিবার (২ জুলাই) গুলশানের বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, তার নেতৃত্বেই গণঅধিকার পরিষদ পরিচালিত হবে।

তিনি বলেন, “তিনি (নূর) আমাকে অপসারণ করতে এতটাই মরিয়া হয়ে উঠেছেন যে আইনত ভোট না নিয়েই সিদ্ধান্ত নিয়েছেন।”

ড. রেজা বলেন, “দলের গঠনতন্ত্র অনুযায়ী কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক বা সভাপতিকে ক্ষমতাচ্যুত করতে দুই-তৃতীয়াংশ ভোট (৮১ ভোট) প্রয়োজন। তবে তা হয়নি।”

এছাড়া নুর ও তার সহযোগীরা কমিটির কয়েকজন সদস্যের স্বাক্ষর জাল করেছেন বলেও দাবি করেন তিনি।

রেজা হুঁশিয়ারি দিয়ে বলেন, “যারা স্বাক্ষর করেননি সেখানে আপনারা তাদেরও স্বাক্ষর দেখতে পাবেন। এটি একটি গুরুতর বিষয়। সেজন্য আমরা নুরুল হক, রাশেদ খান ও শাকিল উজ্জামানের বিরুদ্ধে স্বাক্ষর জাল এবং অনিয়মের মাধ্যমে ভোট নেওয়ার জন্য মামলা করব।”

তিনি বলেন, “তাকে অপসারণের জন্য ভোটের সময় মাত্র ৩৬ জন কেন্দ্রীয় কমিটির সদস্য স্বাক্ষর করেছিলেন।”

রেজা বলেন, “আহ্বায়ককে অপসারণ করতে কেন্দ্রীয় কমিটির ৮১টি ভোটের প্রয়োজন থাকলেও বাকিরা স্বাক্ষর করেননি। তাই তারা আমাকে অপসারণ করতে পারেনি।”

তিনি জানান, তিনি দলের আহ্বায়ক হিসেবে কাজ চালিয়ে যাবেন।

রেজা আরও বলেন “একজন ব্যক্তির জন্য তাদের দল এমন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। আমি মনে করি আমরা সমস্যাটি কাটিয়ে উঠতে পারব, কারণ আমাদের দলকে বাঁচানোর জন্য অনেক ভাল লোক রয়েছে।”

এর আগে শনিবার নুরের নেতৃত্বাধীন দল গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়াকে তার পদ থেকে সরিয়ে দলের যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকে নিয়োগ দেয়।

দলের দপ্তর সম্পাদক শাকিল উজ্জামান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কেন্দ্রীয় কমিটির দুই-তৃতীয়াংশ সদস্য রেজাকে অপসারণের প্রস্তাবে সমর্থন দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেজা কিবরিয়া ওই বৈঠকে উপস্থিত ছিলেন না।

২০২১ সালের ২৬ অক্টোবর গণতন্ত্র পুনরুদ্ধার, ন্যায়বিচার প্রতিষ্ঠা, জনগণের অধিকার এবং জাতীয় স্বার্থ সংরক্ষণের মূলমন্ত্র নিয়ে রেজা কিবরিয়াকে আহ্বায়ক এবং ডাকসু”র সাবেক সহ-সভাপতি নুরুল হক নুরকে সদস্য সচিব করে বাংলাদেশ গণঅধিকার পরিষদ যাত্রা করে।

About

Popular Links