Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিএনপি: আওয়ামী লীগের অধীনে নির্বাচন কমিশন গঠনের ইচ্ছা নেই

মির্জা ফখরুল আরও বলেন, আমরা বিশ্বাস করি জনগণ শক্তিশালী আন্দোলনের মাধ্যমে সরকার পরিবর্তনে এগিয়ে আসবে

আপডেট : ০২ নভেম্বর ২০২১, ১০:১১ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকারের অধীনে সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন (ইসি) গঠনের কোনো আগ্রহ বিএনপির নেই। 

মঙ্গলবার (২ অক্টোবর) রাজধানীর বাসভবনে সাংবাদিকদের সঙ্গে এক আলাপকালে তিনি এ কথা বলেন। 

ফখরুল ইসলাম বলেন, “বর্তমান সরকার নির্বাচনী ব্যবস্থা সম্পূর্ণভাবে ধ্বংস করে দিয়েছে। তাই তাদের অধীনে ইসি গঠনের কোনো আগ্রহ আমাদের নেই।” 

বিএনপি নেতা বলেন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার না থাকলে নির্বাচন কমিশন কিছু করতে পারবে না। 

মির্জা ফখরুল বলেন, “আমরা সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠনের বিষয়েও আমাদের মতামত দিয়েছি। কিন্তু এই সরকার আমাদের কোনো প্রস্তাবই গ্রহণ করেনি। কারণ তারা তাদের ইচ্ছানুযায়ী নির্বাচন করার পরিকল্পনা সাজিয়েছে। আমাদের অতীত অভিজ্ঞতা থেকে, আমরা মনে করি, একটি বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার বা নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার থাকতে হবে।” 

তিনি বলেন, নিরপেক্ষ সরকার গঠনের পর ৯০ দিনের মধ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত করার জন্য একটি গ্রহণযোগ্য ইসি গঠন করতে হবে। 

“রাজনৈতিক দলের প্রতীক নিয়ে স্থানীয় নির্বাচন হলে তা মানুষের সীমিত পছন্দের সমাজে বিভাজন সৃষ্টি করে। এ কারণে আমরা আমাদের প্রতীক নিয়ে স্থানীয় সংসদ নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তবে আমাদের দলের কেউ স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নিলে আমরা বাধা দেব না,” তিনি আরও বলেন। 

ফখরুল আরও বলেন, আমরা বিশ্বাস করি জনগণ শক্তিশালী আন্দোলনের মাধ্যমে সরকার পরিবর্তনে এগিয়ে আসবে। 

“ওবায়দুল কাদেরের আয়নায় নিজের ও দলের চেহারা দেখা উচিত। তাকে মানুষের শরীরের ভাষাও পড়া উচিত,” বলে মন্তব্য করেন ফখরুল ইসলাম। 

বিএনপি নেতা বলেন, আওয়ামী লীগ রাষ্ট্রযন্ত্র ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় ভোটের আগের রাতে ব্যালট “ছিনতাই” করে ক্ষমতা দখল করে জনগণকে প্রতারিত করেছে। 

সরকার কোভিড ভ্যাকসিন সংগ্রহের বিষয়েও একটি “রহস্যময়” নীতি অনুসরণ করেছে বলে মির্জা ফখরুল জানান। 

তিনি বলেন, “সরকার এখনও জনসংখ্যার এক-অষ্টমাংশের জন্য ভ্যাকসিন সংগ্রহ করতে পারেনি, কিন্তু আমাদের জনসংখ্যার ৮০%-এর জন্য ভ্যাকসিন দরকার।” 

তিনি অভিযোগ করেন, “আমরা তাদের ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণের জন্য একটি রোডম্যাপ এবং মাস্টার প্ল্যান তৈরি করতে বলেছিলাম, কিন্তু সরকার দুর্নীতিতে লিপ্ত হওয়ার জন্য তা করেনি।” 

ফখরুল বলেন, যেসব দেশে ভ্যাকসিন পাওয়া যায় সেখান থেকে ভ্যাকসিন সংগ্রহের জন্য সরকারের প্রচেষ্টা আরও জোরদার করা উচিত।

About

Popular Links