Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাকায় আজ আওয়ামী লীগের শোভাযাত্রা, বিএনপির পদযাত্রা

একই দিনে দুই দলের কর্মসূচি থাকায় রাজপথ উত্তপ্ত হওয়ার শঙ্কা প্রকাশ করছে রাজনৈতিক দলগুলো, রয়েছে যানজটের শঙ্কাও

আপডেট : ১৮ জুলাই ২০২৩, ০৯:৩৮ এএম

পৃথক কর্মসূচি নিয়ে রাজধানী ঢাকায় মঙ্গলবার (১৮ জুলাই) মাঠে নামছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপিসহ যুগপৎ আন্দোলনের শরিকেরা।

আওয়ামী লীগ ঢাকায় “শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা” করবে। আর বিরোধীরা সরকারের পদত্যাগের এক দফা দাবিতে পদযাত্রা করবে।  তাদের এই কর্মসূচি চলবে বুধবারও। 

একই দিনে আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচি থাকায় রাজপথ উত্তপ্ত হওয়ার শঙ্কা প্রকাশ করছে রাজনৈতিক দলগুলো। এছাড়া দুই পক্ষের এই পাল্টাপাল্টি কর্মসূচিতে ঢাকার রাস্তায় ব্যাপক যানজটের আশঙ্কা করা হচ্ছে।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শোভাযাত্রাটি বিকেল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে থেকে শুরু হবে। এটি শাহবাগ, এলিফ্যান্ট রোড, সিটি কলেজ মোড়, কলাবাগান হয়ে ধানমন্ডি ৩২ বঙ্গবন্ধুর বাসভবনে গিয়ে শেষ হবে।

শোভাযাত্রা পূর্ব সমাবেশে বক্তব্য রাখবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলটির কেন্দ্রীয় ও মহানগর দক্ষিণের নেতারা। এতে ব্যাপক জমায়েত করতে ঢাকার প্রতিটি থানা, ওয়ার্ড ও ইউনিটকে সাংগঠনিক নির্দেশনা দেওয়া হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচি ঘোষণা করা হয়। এতে বলা হয়, সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে শান্তি ও উন্নয়ন সমাবেশ করা হবে। পরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে থেকে শোভাযাত্রা শুরু হবে।

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতারা জানান, শান্তি ও উন্নয়ন শোভাযাত্রায় দলের সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদেরও অংশ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। শোভাযাত্রার ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ডে সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি বিএনপি-জামায়াত জোটের শাসনামলের নানা “অপকর্মের” চিত্রও তুলে ধরা হবে।

এদিকে, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠা”র একদফা দাবিতে বিএনপির নেতৃত্বাধীন যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে সকাল থেকে রাজধানীর অন্তত ৮টি পয়েন্ট হতে বিএনপি ও বিরোধী দলগুলো পদযাত্রা শুরু করবে।

যেসব এলাকা থেকে পদযাত্রা শুরু হবে সেসব এলাকা হচ্ছে–গাবতলী থেকে রায় সাহেব বাজার মোড়, মিরপুর-১২, কাকরাইল মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর, বিজয় নগর পানির ট্যাংকের সামনে ইত্তেফাক মোড়, মতিঝিল নটরডেম কলেজের উল্টো দিকে গণফোরাম চত্বর থেকে জাতীয় প্রেস ক্লাব, পুরানা পল্টন কালভার্ট রোড, পূর্ব পান্থপথ থেকে মতিঝিল, জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে টিকাটুলি মোড়; শাহবাগ ও ধানমন্ডি এলাকা।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, মঙ্গলবার সকাল ১০টা ৩০ মিনিটে গাবতলী এস এ খালেক বাস স্টেশনের সামনে থেকে এই পদযাত্রা শুরু হবে। পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড়ে গিয়ে শেষ হবে। উদ্বোধনের সময় ঢাকা উত্তর বিএনপির ব্যানারে বক্তব্য দেবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রায় সাহেব বাজার মোড়ে সমাপনী বক্তব্য দেবেন মির্জা আব্বাস।

পদযাত্রার রুটম্যাপ সম্পর্কে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ জানান, গাবতলী থেকে পদযাত্রা শুরু করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। মগবাজারে যুক্ত হবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। গাবতলী, টেকনিক্যাল মোড়, মিরপুর (১), মিরপুর (১০) গোল চত্বর, কাজীপাড়া, শেওড়াপাড়া, তালতলা (আগারগাঁও), বিজয় সরণি, কাওরানবাজার, এফডিসি, মগবাজার, মালিবাগ, কাকরাইল, নয়াপল্টন (পার্টি অফিস), ফকিরাপুল, মতিঝিল (শাপলা চত্বর), ইত্তেফাক মোড়, দয়াগঞ্জ হয়ে রায় সাহেব বাজার মোড়ে গিয়ে শেষ হবে।

বিএনপির পদযাত্রা শুরু হওয়ার পরপরই মিরপুর-১২ এ সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ। সমাবেশ শেষে মঞ্চের নেতারা পদযাত্রায় অংশ নেবেন। মঞ্চের নেতা আকবর খান জানান, পদযাত্রাপূর্ব সমাবেশে বক্তব্য রাখবেন গণতন্ত্র মঞ্চের নেতা জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম।

১২ দলীয় জোট দুপুর ২টা ৩০ মিনিটে কাকরাইল মোড়ে সমাবেশ করে মতিঝিল শাপলা চত্বরের দিকে পদযাত্রা করবে বলে জানান জোটের নেতা বাংলাদেশ এলডিপি মহাসচিব শাহাদাত হোসেন সেলিম।

দুপুর ১২টায় “জাতীয়তাবাদী সমমনা জোট” বিজয় নগর পানির ট্যাংকের সামনে থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত পদযাত্রা করবে। মতিঝিল নটরডেম কলেজের উল্টো দিকে গণফোরাম চত্বর থেকে বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাব অব্দি পদযাত্রা করবে “গণফোরাম”। “গণ অধিকার পরিষদ (নুর)” বিকেল ৪টায় পুরানা পল্টন কালভার্ট রোড দলীয় অফিস সামনে থেকে পদযাত্রা করবে। “এলডিপি” কাওরানবাজার এফডিসি সংলগ্ন অফিসের সামনে থেকে সকাল ১১টায় মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত, গণ অধিকার পরিষদ-(রেজা কিবরিয়া) বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে, “লেবার পার্টি” সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে টিকাটুলি মোড়, “গণতান্ত্রিক বাম ঐক্য জোট” সকাল ১০টা ৩০ মিনিটে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শাহবাগ হয়ে ধানমন্ডি, “বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ” সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শাহবাগ পর্যন্ত পদযাত্রা করবে।

About

Popular Links