Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

গণঅধিকার পরিষদের সভাপতি নুর, সাধারণ সম্পাদক রাশেদ

দলীয় নেতৃত্ব বাছাইয়ের এই নির্বাচনে ৮৫% ভোট পড়েছে বলে জানানো হয় দলটির পক্ষ থেকে

আপডেট : ১০ জুলাই ২০২৩, ১১:৫৮ পিএম

গণঅধিকার পরিষদের প্রথম জাতীয় কাউন্সিলে সভাপতি নির্বাচিত হয়েছেন নুরুল হক নুর। তিনি পেয়েছেন ১৩৫ ভোট। রাশেদ খান ১০৯ ভোট পেয়ে সাধারণ সম্পাদক হয়েছেন।

সোমবার (১০ জুলাই) রাজধানীর পল্টনে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয় গণঅধিকার পরিষদের কাউন্সিল।

দলীয় নেতৃত্ব বাছাইয়ের এই নির্বাচনে ৮৫% ভোট পড়েছে বলে জানানো হয় দলটির পক্ষ থেকে। মোট ভোটার সংখ্যা ২১৬।

নির্বাচনে সভাপতি পদপ্রার্থী ছিলেন তিন জন। তারা হলেন– সদস্যসচিব নুরুল হক নুর, যুগ্ম আহ্বায়ক নাজমুল উস সাকিব ও সহকারী আহ্বায়ক বায়েজিদ শাহেদ।

আর সাধারণ সম্পাদক পদের পাঁচ প্রার্থী হলেন– যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, মাহফুজুর রহমান খান, বিপ্লব কুমার পোদ্দার, হাসান আল মামুন ও যুগ্ম সদস্য সচিব জিল্লু খান।

এছাড়া উচ্চতর পরিষদের আটটি পদের বিপরীতে প্রার্থী ছিলেন ১৮ জন। দলের উচ্চতর পরিষদের ভোটে জয়লাভ করেন আবু হানিফ, শাকিল উজ্জামান, হানিফ খান,শহিদুল ইসলাম, ফাতেমা তাসনিম, আব্দুজ জাহের, নুরে এরশাদ সিদ্দিকী ও জসিম উদ্দিন।

রাতে ফলাফল ঘোষণা করেন কাউন্সিলের প্রধান নির্বাচন কমিশনার আরিফুল ইসলাম।

এর আগে, দুপুর ১২টায় ঢাকার পুরানা পল্টন এলাকার প্রীতম জামান টাওয়ারে দলের কেন্দ্রীয় কার্যালয়ে শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত। 

গত ২ জুলাই দলের জাতীয় কাউন্সিল ও উচ্চ পরিষদের নির্বাচন অনুষ্ঠানের জন্য চার সদস্যের নির্বাচন পরিচালনা বোর্ড গঠন করা হয়।

এদিকে ড. রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন দলটির যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান অভিযোগ করেন, নূর ও তার অনুসারীরা জোর করে কাউন্সিল দখল করে রেখেছে।

সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলন থেকে জনপ্রিয়তা পাওয়ার পর ছাত্র অধিকার পরিষদের ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের ভোটে অংশ নিয়ে ভিপি নির্বাচিত হন নুর। এরপর ২০২১ সালে নুর ও তার সঙ্গীরা মিলে গণ অধিকার পরিষদ নামে নতুন রাজনৈতিক দল গঠন ও আহ্বায়ক কমিটি করেন।

তবে সাম্প্রতিক সময়ে নুরের বিরুদ্ধে আর্থিক অনিয়মসহ নানা অভিযোগ নিয়ে দলে বিরোধে জড়িয়ে পড়েন শীর্ষ দুই নেতা রেজা কিবরিয়া ও নুরুল হক। এনিয়ে পাল্টাপাল্টি অব্যাহতি, অনাস্থা প্রস্তাব, অপসারণের মতো ঘটনাও ঘটে। এরইমধ্যে দলের জাতীয় কাউন্সিলের ঘোষণা দেওয়া হয়।

About

Popular Links