Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

হাছান মাহমুদ: ১৫ আগস্টের পেছনে জিয়া, ২১ আগস্টে তারেক

হাছান বলেন, জিয়াউর রহমান এই হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন, হত্যার মাধ্যমে তিনি ক্ষমতা দখল করেন এবং খুনের মাধ্যমে ক্ষমতায় টিকে ছিলেন

আপডেট : ১৫ আগস্ট ২০২৩, ১২:৫৬ পিএম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, “১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘটিয়েছিল জিয়াউর রহমান। আর বেগম খালেদা জিয়ার জ্ঞাতসারে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা ঘটিয়েছিল তারেক রহমান। আর আজকে বিএনপি মানুষ পোড়ানোর রাজনীতি করে।”

মঙ্গলবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবসের সকালে রাজধানীর বনানী কবরস্থানে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার স্ত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের ১৮ জন সদস্যকে হত্যা করা হয়েছিল।

জাতির ইতিহাসে এত বেদনাবিধূর দিন আর কখনো আসেনি মন্তব্য করে তিনি আরও বলেন, “কারবালার প্রান্তরে হযরত ইমাম হোসেনকে যখন গলা কেটে হত্যা করা হয়, তখনো নারী ও শিশুদের হত্যা করা হয়নি। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট ১০ বছরের শিশু শেখ রাসেল, ৪ বছরের শিশু সুকান্ত বাবু, ৮ বছরের শিশু আরিফ সেরনিয়াবাত, ১২ বছরের শিশু বেবি সেরনিয়াবাত এবং অন্তঃসত্ত্বা আরজু মনিকে হত্যা করা হয়েছিল। শেখ কামাল, শেখ জামাল, শেখ নাসেরসহ বঙ্গবন্ধু পরিবারের কাউকে ঘাতকেরা রেহাই দেয়নি।”

“জিয়াউর রহমান এই হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন, হত্যার মাধ্যমে তিনি ক্ষমতা দখল করেন এবং খুনের মাধ্যমে ক্ষমতায় টিকে ছিলেন।”

বিএনপি সেই হত্যা-খুনের রাজনীতি থেকে বেরিয়ে আসতে পারেনি মন্তব্য করে হাছান বলেন, “তারা ঘৃণা ও হিংসার রাজনীতি করে, ১৫ আগস্ট মিথ্যা জন্মদিন পালন করে, কেক কাটে। দেশে যদি সুস্থ রাজনীতির ধারা চালু রাখতে হয়, তাহলে বিএনপির এই অপরাজনীতি বন্ধ হওয়া প্রয়োজন।”

About

Popular Links