Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আইনমন্ত্রী: খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে আজই মতামত দেবো

৩০ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘খালেদা জিয়াকে বিদেশ নিতে তার ভাইয়ের করা আবেদনে জটিলতা থাকায় তা আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে’

আপডেট : ০১ অক্টোবর ২০২৩, ০১:২০ পিএম

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানো হবে কি-না, আজ মন্ত্রণালয়ে গিয়ে ফাইল দেখে এ বিষয়ে মতামত দেবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রবিবার (১ অক্টোবর) দুপুরে রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার গত ২৫ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করে খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার আবেদন করেন। এরপর এ আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় আইন মন্ত্রণালয়ে পাঠায়।

এ বিষয়ে ৩০ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, “খালেদা জিয়াকে বিদেশ নিতে তার ভাইয়ের করা আবেদনে জটিলতা থাকায় তা আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তারা মতামত দিলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে বলেছেন, “যদি বিদেশ যাওয়ার অনুমতি চাইতে হয়, তাহলে তাকে আবার আদালতে যেতে হবে। আদালতের কাছ থেকে অনুমতি নিতে হবে। আদালতের কাজের ওপর আমাদের হস্তক্ষেপের সুযোগ নেই।”

২৭ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসিতে ভয়েস অব আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, “তার জন্য যেটুকু করেছি, সরকার প্রধান হিসেবে আমার যে ক্ষমতা আছে, সাজাটা স্থগিত করে বাড়িতে থাকার অনুমতি দেওয়া হয়েছে। তিনি নিজেই চিকিৎসা নিচ্ছেন এখন। বাংলাদেশের সবচেয়ে দামী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।”

বিদেশে যেতে হলে খালেদা জিয়াকে আবার জেলে যেতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “যদি তাকে দেশের বাইরে যেতে হয়, তাহলে আমি এখন যে অনুমতিটা দিয়েছি, সেটা তুলে নিতে হবে। এরপর তাকে আবার জেলে যেতে হবে এবং আবেদন করতে হবে। আদালত যদি রায় দেয়, তখন সে যেতে পারবে।”

About

Popular Links