Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বরাষ্ট্রমন্ত্রী: ২৮ অক্টোবর খোলা থাকবে ঢাকার সব প্রবেশপথ

বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। এখানে যে কেউ শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালন করতে পারে বলে উল্লেখ করেন তিনি

আপডেট : ২৫ অক্টোবর ২০২৩, ০৩:১৪ পিএম

আগামী ২৮ অক্টোবর ঢাকায় সমাবেশ ডেকেছে বিএনপি। সমাবেশকে ঘিরে সম্ভাব্য পরিস্থিতি নিয়ে জনমনে চলছে নানা আতঙ্ক। ওইদিন ঢাকার প্রবেশ পথগুলো বন্ধ রাখা হতে পারে বলে গুঞ্জন উঠেছে। তবে সে সম্ভাবনাকে নাকচ করে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি জানিয়েছেন, ২৮ অক্টোবর বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সমাবেশকে কেন্দ্র করে রাজধানীতে প্রবেশের সবগুলো পথই খোলা থাকবে। কোনো পথই বন্ধ করবে না সরকার। এসব নিয়ে গত অক্টোবর ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে কথা হয়েছে বলেও জানান তিনি।

বুধবার (২৫ অক্টোবর) মহান বিজয় দিবস উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, “বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। এখানে যে কেউ শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালন করতে পারে। এর বাইরে যদি কেউ অশান্তি করে, জনজীবনে বিঘ্ন ঘটার আশঙ্কা থাকে, তবে আইনশৃঙ্খলা বাহিনী আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিএনপি নিজেরাই জানাচ্ছেন, সারাদেশ থেকে তাদের কর্মী-সমর্থকদের এই কর্মসূচিতে যোগ দেওয়ার কথা রয়েছে। ততে কয়েক লাখ লোকের সমাগম হবে বলে জানিয়েছে বিএনপি। এমনিতেই রাজধানীতে কয়েক কোটি মানুষ বসবাস করছে। তাছাড়া ঢাকা একটি যানজটপ্রবণ শহর।”

আনসার বাহিনী নিয়ে করা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আনসার বাহিনীকে গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া হয়নি। এটা অপপ্রচার। আইনশৃঙ্খলা বাহিনীকে প্রচলিত আইনের বাইরে কিছু করার ক্ষমতা দেওয়া হয়নি। ফৌজদারি আইনের বাইরে কারও কিছু করার ক্ষমতা নেই। পুলিশের ক্ষমতা আনসার নিয়ে নিচ্ছে– এমন অপপ্রচার চালাচ্ছে কেউ কেউ। এটা কোনোভাবেই সত্যি নয়।”

About

Popular Links