Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে, সংবিধানে কোথাও লেখা নেই’

ফারুক খান বলেন, ‘বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে, সংবিধানের কোথাও এ কথা লেখা নেই। পৃথিবীর কোনো আইনেও লেখা নেই’

আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ০৫:১৩ পিএম

নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা শেষে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, “বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে এ কথা সংবিধানে লেখা নেই, কোনো আইনে লেখা নেই।”

শনিবার (৪ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা বলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান।

শনিবার সকালে ফারুক খানের নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধি দল নির্বাচন কমিশনের মতবিনিময় সভায় অংশ নেয়।

নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে নিবন্ধিত দলগুলোকে জানাতে এ আলোচনার আয়োজন করে নির্বাচন কমিশন। শনিবার সকালের পালায় আলোচনায় অংশ নেওয়ার জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ২২টি নিবন্ধিত দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে বৈঠকে অংশ নেন মোট ১৩টি দলের প্রতিনিধি।

বিকেলের পালায় বিএনপিসহ আরও ২২টি দলকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়ে রেখেছে নির্বাচন কমিশন।

আলোচনায় অংশ না নেওয়া দলগুলোর মধ্যে রয়েছে- সিপিবি, বিজেপি, বাংলাদেশ মুসলিম লীগ, জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশ, কল্যাণ পার্টি, খেলাফত মজলিস, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও এলডিপি।

ইসির সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফারুক খান বলেন, “বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে, সংবিধানের কোথাও এ কথা লেখা নেই। পৃথিবীর কোনো আইনেও লেখা নেই।”

ফারুক খান বলেন, “পৃথিবীর বিভিন্ন দেশে আমরা দেখেছি, নির্বাচনের সময় অনেক রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেয় না। যেসব রাজনৈতিক দলের সক্ষমতা নেই, যাদের জনসমর্থন নেই, জনগণের প্রতি যাদের আস্থা নেই; তারা তো নির্বাচনে আসবেই না।”

বিএনপিকে “সন্ত্রাসী দল” উল্লেখ করে তিনি বলেন, “বিএনপির কর্মসূচি সংহিসতাপূর্ণ। এগুলো রাজনৈতিক দলের কর্মসূচি নয়, সন্ত্রাসবাদী দলের কর্মকাণ্ড।”

About

Popular Links