Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেজর হাফিজ: বিএনপির আন্তর্জাতিক যোগাযোগ দুর্বল

তিনি বিএনপিতে আছেন এবং বিএনপিতে থেকেই রাজনীতি থেকে অবসর নিতে চান বলে জানান দলটির এই ভাইস চেয়ারম্যান

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ০২:১৯ পিএম

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদর নেতৃত্বে নতুন দল হচ্ছে বলে গত সোমবার বক্তব্য দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। রাজনৈতিক সংকটের মধ্যে জাতীয় নির্বাচন সামনে রেখে সরকারের একজন মন্ত্রীর এমন বক্তব্যে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনার সৃষ্টি হয়।

তবে মেজর হাফিজ জানালেন, তিনি নতুন কোনো দল গঠন করছেন না কিংবা অন্যকোনো দলে যোগ দিচ্ছেন না। তিনি বিএনপিতে আছেন এবং বিএনপিতে থেকেই রাজনীতি থেকে অবসর নিতে চান বলে জানান

বুধবার (৮ নভেম্বর) বনানীতে নিজ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শারীরিক অসুস্থতার কারণে শিগগিরই রাজনীতি থেকে দূরে আছেন। তবে বিএনপি নির্বাচনে গেলে তিনিও নির্বাচন করবেন বলে জানান।

বিএনপি অতন্ত জনপ্রিয় দল উল্লেখ করে হাফিজ উদ্দিন বলেন, “সুষ্ঠু নির্বাচন হলে বিএনপিই জয়ই হবে। কিন্তু সুষ্ঠু নির্বাচন আদায় করা জানতে হবে। কেবল মিছিল আর স্লোগান দিয়ে তা হবে না।”

তবে বিএনপির আন্তর্জাতিক যোগাযোগ দুর্বল বলেও উল্লেখ করেন তিনি।

মেজর হাফিজ বলেন, “ বিএনপি আন্তর্জাতিক সম্পর্কে কাজে লাগাতে পারেনি। বিভিন্ন দেশের কূটনীতিকদের কথা একপাক্ষিক শোনালে, তারা সেটাকে কাজে লাগাতে পারেনি। বিএনপির উচিত আন্তর্জাতিক মহলের সহযোগিতায় নির্বাচনে আসা। প্রয়োজনে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি নির্বাচন ।”

তারেক রহমানকে দলের সংস্কার করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “কেন দলের মধ্যে এক নায়কতন্ত্র হচ্ছে? ত্যাগী নেতাদের মূল্যায়ন করুন। পদবাণিজ্য থেকে বেরিয়ে জেলা-উপজেলায় কমিটি করুন।”

তিনি বলেন, “ড. মোশাররফ ও রফিকুল ইসলাম মিয়া ছাড়া সবাই আমার জুনিয়র। কিন্তু আমি ছাড়া সবাই ওপরে উঠে গেছে। আমি পদবির জন্য রাজনীতি করি না। জিয়াউর রহমানের সঙ্গে রাজনীতি করেছি। তার আদর্শে অনুপ্রাণিত হয়ে দলে যোগদান করেছি।”

বিএনপির ও অন্যান্য দলের সঙ্গে বসে সুষ্ঠু ভোটের ব্যবস্থার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে মেজর হাফিজ বলেন, “দেশের অবস্থা খারাপ হলে প্রধান দুটি রাজনৈতিক দল দায়ী থাকবে। একটি সুষ্ঠু নির্বাচনের স্বার্থে আওয়ামী লীগ ও বিএনপির সংলাপ সমঝোতাও দরকার।”

About

Popular Links