Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

দলীয় প্রার্থী মনোনীত করবেন জিএম কাদের, ইসিকে জানালো জাপা

শনিবার সিইসিকে এক চিঠিতে এই কথা জানান জাপার মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু। চিঠিতে জিএম কাদেরের পদবী ও নমুনা সইয়ের বিষয়ে জানানো হয়েছে

আপডেট : ১৮ নভেম্বর ২০২৩, ০৪:২৬ পিএম

জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য পদে মনোনীত প্রার্থী নির্বাচনে জাতীয় পার্টির ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। বিষয়টি আনুষ্ঠানিকভাবে নির্বাচন কমিশনকে জানিয়েছে জাপা।

শনিবার (১৮ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর এক চিঠিতে এই কথা জানান জাপার মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু। চিঠিতে জিএম কাদেরের পদবী ও নমুনা সইয়ের বিষয়ে সিইসিকে জানানো হয়েছে।

জাপা জানিয়েছে, জাতীয় পার্টির (নিবন্ধন নং-১২) পক্ষ থেকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রদানের ক্ষেত্রে আরপিও এর আর্টিকেল ১২ (৩ এ) (বি) এবং ১৬-এর (২)(৩) অনুযায়ী সংসদ সদস্য পদে রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী নির্বাচনে জাতীয় পার্টির ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি হিসেবে দলের প্রার্থী মনোনয়ন ও প্রতীক বরাদ্দ করবেন- জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

দীর্ঘদিন ধরে জাতয়ি পার্টিতে দুটি উপদল রয়েছে। একটি দলের প্রধান পৃষ্টপোষক রওশন এরশাদের নেতৃত্বে অন্যটি দলের চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে। দলীয় সিদ্ধান্ত নিতে প্রায়ই দলটির এই দুই গ্রুপের মধ্যে বিরোধপূর্ণ অবস্থা দেখা যায়। এবার জাতয়ি নির্বাচনের আগেভাগে ইসিকে বিষয়টি নিয়ে একপক্ষ জানালো।

গত ১৫ নভেম্বর তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিলকে স্বাগত জানিয়েছে রওশন এরশাদ। তবে জিএম কাদেরের পক্ষ থেকে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী বছরের ৭ জানুয়ারি। ওই দিন সকাল ৮টা থেকে টানা ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। সেদিন থেকেই প্রচারণা শুরু করতে পারবেন প্রার্থীরা। প্রচারণার জন্য ২২ দিন সময় পাবেন প্রার্থীরা। নির্বাচনে ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন ভোটার। তাদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৮৫২ জন। সম্ভাব্য ভোটকেন্দ্র ৪২ হাজার ১০৩টি এবং ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২।

About

Popular Links