Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

নৌকার টিকেট পেলেন সংখ্যালঘু-ক্ষুদ্র জাতিসত্তার ২০ জন

আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ক্ষুদ্র জাতিসত্তার চারজন

আপডেট : ২৭ নভেম্বর ২০২৩, ১২:১০ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের লড়াইয়ে সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তার ২০ জন মনোনয়ন প্রত্যাশীর উপর আস্থা রেখেছে  আওয়ামী লীগ।

রবিবার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তালিকা প্রকাশের পর এ বিষয়টি সামনে আসে। 

সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তা থেকে যেই ২০ জন নৌকার টিকেট পেয়েছেন তাদের মধ্যে ১৬ জন ধর্মীয় সংখ্যালঘু এবং চারজন ক্ষুদ্র জাতিসত্তার। 

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগ থেকে নির্বাচিত ১৯ জন সংসদ সদস্য ছিলেন সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তার। এবার ক্ষুদ্র জাতিসত্তার চারজনই মনোনয়ন পেয়েছেন। আর ধর্মীয় সংখ্যালঘুদের মধ্যে একজনের সংখ্যা এবার বেড়েছে।

এবার ধর্মীয় সংখ্যালঘুদের মধ্যে মনোনয়ন পেয়েছেন রমেশ চন্দ্র সেন (ঠাকুরগাঁও-১), মনোরঞ্জন শীল গোপাল (দিনাজপুর-১), তুষার কান্তি মন্ডল (রংপুর-৩), সৌমিত্র পান্ডে (কুড়িগ্রাম-৩), সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), সৌরেন্দনাথ চক্রবর্তী (নওগাঁ-৩), স্বপন ভট্টাচার্য (যশোর-৫), বীরেন শিকদার (মাগুরা-২), ননি গোপাল মন্ডল (খুলনা-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), ধীরেন্দ্র দেবনাথ শম্ভু (বরগুনা-১), কানাই লাল বিশ্বাস (পিরোজপুর-২), অসীম কুমার উকিল (নেত্রকোনা-৩), মৃণাল কান্তি দাস (মুন্সিগঞ্জ-৩), রনজিত চন্দ্র সরকার (সুনামগঞ্জ-১) এবং প্রাণ গোপাল দত্ত (কুমিল্লা-৭)। এসব প্রার্থীর মধ্যে নতুন মুখ ছয়জন।

মনোনয়নের বিষয়ে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেন, ‘‘আমরা সব সময় চেয়েছি, সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তাকে জনসংখ্যার আনুপাতিক হারে মনোনয়ন দেওয়া হোক। আওয়ামী লীগ এবার গত বছরের চেয়ে সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তার একজন প্রতিনিধির সংখ্যা বাড়িয়েছে। এটাকে সাধুবাদ জানাই।’’

‘‘আমরা চাই, সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তার প্রতিনিধিরা তাদের নিজ নিজ এলাকার মানুষের কথা সংসদে বলুক। তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করুক। কিন্তু এর পাশাপাশি তাদের জাতিসত্তার অস্তিত্ব রক্ষার ক্ষেত্রে তারা ভূমিকা রাখুক।’’

এবার ক্ষুদ্র জাতিসত্তার প্রতিনিধিদের মধ্যে জুয়েল আরেং (ময়মনসিংহ-১), খাগড়াছড়ি থেকে কুজেন্দ্র লাল ত্রিপুরা, রাঙামাটি থেকে দীপংকর তালুকদার এবং বান্দরবান থেকে বীর বাহাদুর উশৈ সিং আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

About

Popular Links