Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

সংসদে যাওয়ার লড়াইয়ে মাহির প্রতিদ্বন্দ্বী ১০ জন

মাহি বলেন, যেহেতু রাজশাহী-১ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার সুযোগ আছে। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে অংশগ্রহণমূলক নির্বাচন করার চেষ্টা করবো

আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ১১:৩২ এএম

জাতীয় সংসদে যাওয়ার লড়াইয়ে চিত্রনায়িকা মাহিয়া মাহির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় এখন পর্যন্ত রয়েছেন আরও ১০ জন। আওয়ামী লীগের টিকেট চেয়েও না পেয়ে দ্বাদশ সংসদ নির্বাচনে রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন চিত্রনায়িকা শারমিন আক্তার নিপা মাহিয়া ওরফে মাহিয়া মাহি।

ভোটের এই যুদ্ধে প্রাথমিকভাবে নাম লিখেছেন, বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান আখতার, গোলাম রাব্বানী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের স্ত্রী শাহনেওয়াজ আয়েশা আখতার জাহান, বিএনএফ প্রার্থী আল-সাআদ, তৃণমূল বিএনপি প্রার্থী জামাল খান দুদু, এনপিপির প্রার্থী নুরুন্নেসা, বাংলাদেশ সংস্কৃতি মুক্তি জোটের প্রার্থী বশির আহমেদ, জাতীয় পার্টির প্রার্থী শামসুদ্দীন ও বিএনএমের প্রার্থী শামসুজ্জোহা বাবু।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে এই আসনে রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে মাহি মনোনয়ন জমা দেন।

পরে সাংবাদিকদের তিনি বলেন, “স্বতন্ত্র বললেই আমার মনে কষ্ট লাগে। কারণ, আমি মনেপ্রাণে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শকে লালন করি। তার নৌকাকে নিজের নৌকা মনে করি। এবার প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, কোনো এলাকায় যাতে কেউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হন। যেহেতু রাজশাহী-১ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার সুযোগ আছে। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে অংশগ্রহণমূলক নির্বাচন করার চেষ্টা করবো।”

একাধিক প্রার্থী থাকার বিষয়টি মাহিকে জানালে তিনি বলেন, “মনোনয়নপত্র তো অনেকেই কিনবেন। শেষ পর্যন্ত কতজন থাকতে পারবেন সেটি হচ্ছে বিষয়। যদি দেখা যায় একাধিক প্রার্থী আছেন। তখন আলোচনা করে দেখবেন। কিন্তু বিনা প্রতিদ্বন্দ্বিতায় যেন না হয় শেষ পর্যন্ত।”

চাঁপাইনবাবগঞ্জে দলীয় মনোনয়ন চেয়েছিলেন মাহি; সেখানে নির্বাচন না করে রাজশাহীতে করার কারণ জানতে চাইলে বলেন, “চাঁপাইনবাবগঞ্জে অনেক প্রার্থী আছেন। সেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় হচ্ছে না। রাজশাহীর এই আসনে আমার নানাবাড়ি। এখানে আমার বেড়ে ওঠা। নির্বাচনে জয়ী হলে এলাকার মানুষকে সম্মান দেবো।”

দ্বাদশ সংসদ নির্বাচনে রাজশাহীর ছয়টি আসনে ৬০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। জেলা প্রশাসক ও রিটানিং অফিসার শামীম আহমেদ জানান, ছয়টি আসনে মনোনয়নপত্র তুলেছেন ৬৪ জন। জমা পড়েছে ৬০টি। এর মধ্যে দুইটি জমা পড়েছে অনলাইনে।

তিনি জানান, রাজশাহী-১ আসনে ১১ জন, রাজশাহী-২ আসনে ১৩ জন, রাজশাহী-৩ আসনে ১১ জন, রাজশাহী-৪ আসনে ৭ জন, রাজশাহী-৫ আসনে ৯ জন ও রাজশাহী-৬ আসনে ৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

রাজশাহীর ছয়টি আসনে মোট ভোটার ২১ লাখ ৭৭ হাজার ৭১৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৮৪ হাজার ৭৩০ জন। আর নারী ভোটার ১০ লাখ ৯২ হাজার ৯৬৬ জন। এছাড়া ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন ১৮ জন।

About

Popular Links