Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

দ্বৈত নাগরিকত্বে প্রার্থিতা হারানো নৌকার দুই প্রার্থীসহ তিনজনের রিট

দ্বৈত নাগরিকত্ব থাকায় আওয়ামী লীগের দুইজনসহ মোট তিন প্রার্থীর মনোনয়ন ১৫ ডিসেম্বর বাতিল করে ইসি

আপডেট : ১৭ ডিসেম্বর ২০২৩, ০৩:১১ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দ্বৈত নাগরিকত্ব ইস্যুতে বাতিল হওয়া প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট করেছেন তিন প্রার্থী।

নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করা এই তিন প্রার্থী হলেন- বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদ, বরিশাল-৫ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হওয়া সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক।

রবিবার (১৭ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের অনুমতি সাপেক্ষে শাম্মী আহমেদ ও শামীম হক রিটটি দায়ের করেছেন বলে জানান তার আইনজীবী শাহ মনজুরুল হক।

দ্বৈত নাগরিকত্ব বিষয় আমলে নিয়ে তিন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করে ইসি। দ্বৈত নাগরিকত্ব থাকায় আওয়ামী লীগের দুইজনসহ মোট তিন প্রার্থীর মনোনয়ন শুক্রবার বাতিল করে সিদ্ধান্ত জানায় ইসি। আপিল শুনানিতে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বরিশাল-৪ আসনের শাম্মী আহমেদ ও ফরিদপুর-৩ আসনের শামীম হক এবং বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সাদিক আবদুল্লাহর প্রার্থিতা বাতিল করা হয়।

দ্বাদশ সংসদ নির্বাচন সংক্রান্ত মামলা নিষ্পত্তির জন্য এখতিয়ারাধীন হাইকোর্টের পৃথক ডিভিশন বেঞ্চে এখন এসব রিটের ওপর শুনানি হবে বলে জানান সংশ্লিষ্ট আইনজীবীরা।

About

Popular Links