Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

মির্জা ফখরুলের জামিন শুনানি ৯ জানুয়ারি

নাশকতার ৯ মামলায় ফখরুলের উপস্থিতিতে জামিন শুনানি হবে

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২৩, ০৬:২৮ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে ৯টি মামলায় জামিন আবেদনের শুনানির জন্য আগামী ৯ জানুয়ারি তারিখ নির্ধারণ করেছেন আদালত। এই ৯ মামলার এজাহারে মির্জা ফখরুলের নাম থাকলেও তাকে গ্রেপ্তার দেখানো হয়নি।

রবিবার (৩১ ডিসেম্বর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) রেজাউল করিম চৌধুরীর আদালত জামিন শুনানির তারিখ নির্ধারণ করেন। ওইদিন আসামির উপস্থিতিতে জামিন শুনানি হবে বলে জানান আদালত।

মির্জা ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ এসব তথ্য নিশ্চিত করেছেন।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার অভিযোগে এসব মামলা করা হয়েছিল। মামলাগুলো থেকে আত্মপক্ষ সমর্থন করে গত বৃহস্পতিবার (২৮ অক্টোবর) আবেদন করেছিলেন মির্জা ফখরুল।

মির্জা ফখরুলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ বলেন, ‍“গত ১৩ ডিসেম্বর মির্জা ফখরুলের এই ৯ মামলায় জামিন চেয়ে ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে আবেদন করলে আদালত শুনানি গ্রহণ করেননি। এরপর আমরা উচ্চ আদালতে বিষয়টি অবহিত করি। আদালত আইন অনুযায়ী জামিন শুনানি গ্রহণের নির্দেশ দেন। এরপর আমরা আবারও সিএমএম আদালতে জামিনের আবেদন করি। আদালত মির্জা ফখরুলকে কারাগার থেকে আদালতে হাজির করে তার উপস্থিতিতে জামিন শুনানির জন্য এই তারিখ ঠিক করেন। আমরা আশা করি, ওই দিন মির্জা ফখরুলের জামিন মঞ্জুর করবেন আদালত।”

তিনি আরও বলেন, “মির্জা ফখরুলের বিরুদ্ধে মোট ১১টি মামলা রয়েছে। এর মধ্যে সম্প্রতি দুইটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।”

গত ২৮ অক্টোবর প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় পুলিশের করা মামলায় মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখায় পুলিশ। পরে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে জামিন আবেদন করা হয়। ২৯ অক্টোবর আদালত তার জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর থেকে কারাগারে রয়েছেন তিনি।

About

Popular Links