Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফখরুলের জন্মদিনে কারা ফটকে দেখা করবেন স্ত্রী-মেয়ে

মির্জা ফখরুল ছিলেন ঢাকা কলেজের অর্থনীতির শিক্ষক

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪, ০১:৫৬ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ৭৭তম জন্মদিন শুক্রবার (২৬ জানুয়ারি)। এ উপলক্ষে মির্জা ফখরুলের সহধর্মিণী রাহাত আরা বেগম, তার বোন ও ছোট মেয়ে কারাগারে দেখা করতে যাবেন। বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

১৯৪৮ সালের ২৫ জানুয়ারি উত্তরবঙ্গের ঠাকুরগাঁও জেলায় জন্মগ্রহণ করেন দেশের প্রবীণ এই রাজনীতিবিদ।  

গেল বছর ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে সংঘর্ষ বাঁধলে ভাঙচুরের মামলায় কারাগারে পাঠানো হয় তাকে। সব মামলা থেকে জামিন মিললেও একটি মামলায় জামিন পাননি মির্জা ফখরুল।

দুই মেয়েকে নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রাহাত আরা বেগমের সংসার। বড় মেয়ে মির্জা শামারুহ অস্ট্রেলিয়ায় স্বামী-সন্তান নিয়ে আছেন। সেখানে সিডনির একটি বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরিয়াল ফেলোশিপ নিয়ে এখন ক্যানবেরার ফেডারেল মেডিকেল কাউন্সিলের সিনিয়র সাইন্টিস্ট হিসেবে কাজ করছেন। আর ছোট মেয়ে মির্জা সাফারুহ ঢাকার ধানমন্ডির একটি স্কুলে শিক্ষকতা করেন।

ছাত্রজীবন থেকে বামপন্থী রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ফখরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন শাখার সভাপতি ছিলেন। ছিলেন ঢাকা কলেজের অর্থনীতির শিক্ষক। পরে ১৯৮৬ সালে সরকারি চাকরি ছেড়ে সক্রিয় রাজনীতিতে আসেন মির্জা ফখরুল। ২০১১ সাল থেকে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব এবং ২০১৬ সালে ষষ্ঠ জাতীয় কাউন্সিলের মাধ্যমে পূর্ণাঙ্গ মহাসচিব নির্বাচিত হন।

About

Popular Links