Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

জিএম কাদের: এরশাদই আইন করে সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের উদ্যোগ নেন

রাষ্ট্রভাষার স্বীকৃতি পেলেও সর্বস্তরে বাংলাভাষা প্রচলন করতে দীর্ঘসময় লেগেছে

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৫০ পিএম

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, “বাহান্ন‘র রাষ্ট্রভাষা আন্দোলনে রাষ্ট্রভাষার স্বীকৃতি পেলেও সর্বস্তরে বাংলাভাষা প্রচলন করতে দীর্ঘসময় লেগেছে। আন্দোলনের ৩৫ বছর পরে পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৮৭ সালের ৮ মার্চ আইন করে সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের উদ্যোগ নেন।”

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ মন্তব্য করেন। 

এসময় তিনি বীর শহীদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

বিবৃতিতে তিনি বলেন, “একুশের অবিনাশী চেতনা আমাদের স্বাধিকার ও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠায় অসীম অনুপ্রেরণা যুগিয়েছে। মহান স্বাধীনতা সংগ্রামে সাহস ও শক্তির অনন্য উৎস ছিল আমাদের গৌরবোজ্জল রাষ্ট্রভাষা আন্দোলন। রাষ্ট্রভাষা আন্দোলন সারা বিশ্বে ভাষা ও সংস্কৃতি রক্ষায় বিজয়ের প্রতীক হয়ে থাকবে। ”

তিনি আরও বলেন, “অহংকারের একুশে মানেই, মাথা নত না করা। মহান রাষ্ট্রভাষা আন্দোলন আমাদের মাথা উঁচু করে অধিকার আদায়ের সংগ্রামে অনুপ্রেরণা যোগায়। একুশের চেতনা লড়াই সংগ্রামে অনুপ্রেরণা যোগায় অসীম সাহসে। বিশ্বের প্রতিটি মানুষের সব অধিকার সমুন্নত রাখার সংগ্রামে চিরদিন উৎসাহ যোগাবে আমাদের মহান রাষ্ট্রভাষা আন্দোলন।”

বিবৃতিতে তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত বাংলা ভাষাভাষীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানান।

About

Popular Links