Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুই শর্তে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ছে ছয় মাস

এ নিয়ে মোট নয়বার খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হচ্ছে

আপডেট : ২০ মার্চ ২০২৪, ০২:৩১ পিএম

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বৃদ্ধি করছে সরকার। সরকারের নির্বাহী আদেশে আগের মতো দুই শর্তে সাজা স্থগিত করা হচ্ছে। এই বিষয়ে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। এখন পরবর্তী প্রক্রিয়া শেষ করে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার (২০ মার্চ) আইনমন্ত্রী আনিসুল হকের বরাতে তার দপ্তরের একজন কর্মকর্তা এ তথ্য জানান।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম প্রথম আলো।

খালেদা জিয়ার স্থায়ী মুক্তি ও বিদেশে নিয়ে চিকিৎসার জন্য পরিবারের আবেদনের বিষয়ে জানতে চাইলে গত সোমবার আইনমন্ত্রী বলেছিলেন, ‘‘এবারের আবেদনেও আগের মতোই স্থায়ী মুক্তি চাওয়া হয়েছে। বিদেশ যাওয়ার জন্য অনুমতি চাওয়া হয়েছে।’’

আইনমন্ত্রী আরও বলেছিলেন, ‘‘বহুবার আমি আইনের ব্যাখ্যা দিয়ে বলেছি, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী যেই শর্তে তাকে মুক্তি দেওয়া হয়েছে, এর বাইরে আইনিভাবে আমাদের আর কিছু করার নেই।’’

এ নিয়ে মোট নয়বার খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হচ্ছে।

যে দুই শর্তে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হচ্ছে, সেগুলো হলো- তিনি ঢাকায় নিজ বাসায় থেকে তার চিকিৎসা গ্রহণ করবেন। এই সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দী হন। দুই বছরের বেশি সময় কারাবন্দী ছিলেন সাবেক এই প্রধানমন্ত্রী।

২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দেয়। এরপর ছয় মাস পরপর তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার। সর্বশেষ গত সেপ্টেম্বরে সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হয়। একই ধারাবাহিকতায় তা আরও ছয় মাস বাড়ানো হচ্ছে।

About

Popular Links