Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ছয় বছর পর বিলুপ্ত ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের কমিটি

এই মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে বিতর্ক ছিল দীর্ঘদিনের

আপডেট : ২৩ মার্চ ২০২৪, ০৬:৪৪ পিএম

ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে সংগঠনটির কেন্দ্রীয় সংসদ। 

শুক্রবার (২২ মার্চ) রাতে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সই করা এক বিজ্ঞপ্তিতে কমিটি বিলুপ্তির কথা জানানো হয়। একই বিজ্ঞপ্তিতে নতুন কমিটির জন্য জীবনবৃত্তান্ত আহ্বান করা হয়েছে।

এতে বলা হয়, “কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো। সংগঠনের গতিশীলতা বৃদ্ধিতে নতুন কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।”

বিজ্ঞপ্তিতে ছাত্রলীগের ঢাকা জেলা উত্তর শাখার পদপ্রত্যাশীদের আগামী ২৪ মার্চ থেকে ২ এপ্রিলের মধ্যে পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সেলের কাছে জমা দিতে বলা হয়।

অর্থের বিনিময়ে বিএনপি পরিবারের সদস্যকে সভাপতি করাসহ বিভিন্ন ধরনের অভিযুক্তদের দিয়ে ধামরাই উপজেলা কমিটি গঠন, বিবাহিত-চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগ উঠলেও সাভার উপজেলার সভাপতি আতিকুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া, টাকার বিনিময়ে বিভিন্ন কমিটি দেওয়াসহ নানা অভিযোগ ছিল ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের সভাপতি সাইদুল ইসলাম ও  সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনিরের বিরুদ্ধে।

গঠনতন্ত্র অনুযায়ী, ছাত্রলীগের জেলা কমিটির মেয়াদ হওয়ার কথা দুই বছর।

ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছিল ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি। সেই হিসেবে মেয়াদ শেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতেই। কমিটি গঠনের সময় ছয় মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে তাদের নামের তালিকা কেন্দ্রে পাঠাতে নির্দেশ দেওয়া হলেও মেয়াদোত্তীর্ণ হওয়ার এক বছর পর ২০২১ সালে ১৬ জুন ২৩৮ জনের কমিটির নাম ঘোষণা করা হয়।

মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে বিতর্ক ছিল দীর্ঘদিনের। অবশেষে ছয় বছর পর বিলুপ্ত হলো ছাত্রলীগের ঢাকা জেলা উত্তরের কমিটি।

এ বিষয়ে জানতে কল করা হলে সাইদুল ও মনিরুল উভয়ের মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

About

Popular Links