Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

তথ্যমন্ত্রী: গণতন্ত্রের সঙ্গে চকবাজারের অগ্নিকাণ্ডের সম্পর্ক নেই

'পেট্রলবোমার মতো এটির সঙ্গেও তাদের কোনো সংশ্লিষ্টতা আছে কিনা, তা খতিয়ে দেখা প্রয়োজন'

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১২ পিএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনা করে বলেছেন, " দেশের গণতন্ত্রের সঙ্গে ঢাকার চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনার কোনো সম্পর্ক নেই। গণতন্ত্র নেই বিধায় চকবাজারে আগুন লেগেছে, ফখরুল সাহেবের এসব বক্তব্য দায়িত্বহীনতার পরিচয় বহন করে"।

শনিবার সকালে চট্টগ্রামের আন্দরকিল্লার বাসায় দু'টি কবিতার বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ড. হাছান মাহমুদ। 

উল্লেখ্য, গত বুধবার রাতে চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৪৬ জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ১৯টি মরদেহ শনাক্তের জন্য ৩১ স্বজনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে।

এ ঘটনায় আহতদের দেখতে গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যান বিএনপির সাধারণ সম্পাদক। এ সময় তিনি সরকারের সমালোচনা করে বলেন, "সরকারের মন্ত্রীরা অনেক কথা বলছেন সবাই। কিন্তু তারা ঠিক যে কাজগুলো করা দরকার সেই কাজগুলো করছেন না। আপনাদের দায়িত্বহীনতা এত বেড়ে যাওয়ার কারণ হচ্ছে আপনাদের অ্যাকাউন্টিবিলিটি নাই। কোথাও কোনো জবাবদিহিতা নাই"।

এর জবাবে আজ তথ্যমন্ত্রী হাসান মাহমুদ বলেন, "ইদানীং দেখা যাচ্ছে, ফখরুল সাহেব প্রচুর অবান্তর কথা বলছেন। গণতন্ত্র নাই বিধায় চকবাজারে আগুন লেগেছে, এটি কী রকম দায়িত্বহীন কথা?"।

হাছান মাহমুদ বলেন, "এটির মাধ্যমে ফখরুল সাহেব নিজেই প্রকারান্তরে বলেছেন, এই অগ্নিকাণ্ডের সঙ্গে তাদের সংশ্লিষ্টতা আছে। কারণ গণতন্ত্র নাই বিধায় তারা মানুষের উপর পেট্রলবোমা নিক্ষেপ করেছে। গণতন্ত্র প্রতিষ্ঠা করার কথা বলে ৫০০ এর বেশি মানুষকে তারা পেট্রলবোমা নিক্ষেপ করে হত্যা করেছে, সাড়ে তিন হাজার মানুষকে আগুনে ঝলসে দিয়েছে। চকবাজারের আগুনের সাথে গণতন্ত্রের কী সম্পর্ক আমি জানি না। তবে এই কথার মাধ্যমে এটিই ব্যাখ্যা দেওয়া যায়, তাহলে কি পেট্রলবোমার মতো এটির সঙ্গেও তাদের কোনো সংশ্লিষ্টতা আছে? এ ব্যাপারটি খতিয়ে দেখা প্রয়োজন"।

তথ্যমন্ত্রী আরো বলেন, "আমি ফখরুল সাহেবকে বলবো, এসব অবান্তর কথা না বলে পাশের দেশগুলোকে দেখে শিক্ষাগ্রহণ করুন"।

About

Popular Links