Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

তথ্যমন্ত্রী: কিছু হলেই বিএনপি বিদেশিদের কাছে ধরনা দেয়

"রাজনৈতিক দল হিসেবে তাদের জনগণের কাছে ধরনা দেয়া উচিত, বিদেশিদের কাছে নয়"

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:২৪ পিএম

দেশে কোনো কিছু হলেই বিএনপি বিদেশিদের কাছে ধরনা দেয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। 

তিনি বলেন, এর দ্বারা শুধু দেশকেই অপমানিত করা হয় তা নয়, তারা (বিএনপি) নিজেদের দলকেও অপমানিত করে।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনবিষয়ক সাংবাদিকদের সংগঠন- বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) এর সাথে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, "আমি মনে করি দেশের মালিক জনগণ। রাজনৈতিক দল হিসেবে তাদের জনগণের কাছে ধরনা দেয়া উচিত, বিদেশিদের কাছে নয়।"

মন্ত্রী বলেন বলেন, গতকাল ড. কামাল ও মির্জা ফখরুলসহ তাদের (জাতীয় ঐক্যফ্রন্ট) একটি প্রতিনিধিদল মার্কিন রাষ্ট্রদূতসহ কয়েকজন কূটনীতিকের সঙ্গে দেখা করেছেন। ঘন ঘন বিদেশিদের সঙ্গে দেখা করার মাধ্যমে বিএনপি কিংবা ঐক্যফ্রন্টের রাজনৈতিক দেউলিয়াত্ব প্রকাশ পায়।

ঐক্যফ্রন্টের গণশুনানি নিয়ে ড. হাছান বলেন, গণশুনানির নামে আসলে জনগণের চোখে ধুলা দেয়ার জন্য নাটক মঞ্চায়ন করা হয়েছে। গণশুনানির কোনো আবেদন তারা জনগণের কাছে তৈরি করতে পারেননি।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ বিশ্বকে পথ দেখাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের কোনো দায় নেই। তা সত্ত্বেও বাংলাদেশ কার্বন কমানোর পরিকল্পনা নিয়েছে। ৫০ লাখ সোলার বিদ্যুৎ স্থাপন করেছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের নির্মম শিকার। প্যারিস চুক্তি হলেও কয়েকটি দেশের কারণে এখনো তা কার্যকর হচ্ছে না। এটি কার্যকর হলে বাংলাদেশসহ যারা ক্ষতিগ্রস্ত তারা উপকৃত হবে।

"জলবায়ু পরিবর্তন বিষয়ে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। সাংবাদিকরা এখন সামাজিক আন্দোলন গড়ে তোলার মাধ্যমে সরকারকে এ ইস্যুতে সঠিক কাজ করার জন্য ভূমিকা রাখতে পারেন," যোগ করেন হাছান মাহমুদ।

ভারতে বাংলাদেশের টিভি চ্যানেলের সম্প্রচার প্রসঙ্গে তথ্যমন্ত্রী জানান, ভারতে বিটিভি দেখানোর বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হবে। সমঝোতার খসড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতে পাঠানো হয়েছে। আশা করি দুদেশ একমত হলে খুব দ্রুত সময়ে তা সই হবে। তখন বিটিভি ভারতে দেখা যাবে।

বিসিজেএফের সভাপতি কাউসার রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন ও যুগ্ম সাধারণ সম্পাদক মাসউদুল হক।

About

Popular Links