Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

আদালত অবমাননা, বিএনপি নেতা মোয়াজ্জেমকে তলব

আদালত বলেছেন, ভিডিও ক্লিপে আলালের আদালত অবমাননাকর মন্তব্য রয়েছে

আপডেট : ০৪ মে ২০২৪, ০৭:৫২ পিএম

বিচার বিভাগ নিয়ে অবমাননাকর মন্তব্য করায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে তলব করেছেন উচ্চ আদালত। আগামী ১৪ মে সশরীরে উপস্থিত হতে বলা হয়েছে তাকে।

ইউটিউবে বিচার বিভাগ নিয়ে আলালের প্রকাশিত একটি বক্তব্য সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল অফিসের মাধ্যমে হাইকোর্টে উপস্থাপন করা হয়।

বিষয়টি আমলে নিয়ে বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ২৯ এপ্রিল স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন। ওই আদেশের লিখিত অনুলিপি প্রকাশিত হয়েছে।

আদালত বলেছেন, ভিডিও ক্লিপে আদালত অবমাননাকর মন্তব্য রয়েছে। ওই বক্তব্যের মাধ্যমে তিনি (মোয়াজ্জেম হোসেন) সুপ্রিম কোর্টের নির্দিষ্ট বিচারপতি ও পুরো বিচার বিভাগকে অবমাননা করেছেন।  

রুলে কেন তার (মোয়াজ্জেম হোসেন) বিরুদ্ধে আদালত অবমাননার কার্যধারা গ্রহণ করা হবে না এবং আদালত অবমাননার জন্য কেন তাকে শাস্তি দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। সেই সঙ্গে ওই বক্তব্যের বিষয়ে নিজের ভূমিকা ব্যাখ্যা দিতে ১৪ মে সকাল সাড়ে ১০টায় তাকে আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ওই বক্তব্যের ভিডিও লিংক ৪৮ ঘণ্টার মধ্যে সরাতে বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পরবর্তী আদেশের জন্য ১৪ মে বিষয়টি কার্যতালিকায় আসবে বলে উল্লেখ করেছেন আদালত।  

লিখিত আদেশ গত সপ্তাহে পেয়েছেন বলে জানান মোয়াজ্জেম হোসেন আলালের অন্যতম আইনজীবী এ কে এম এহসানুর রহমান। শনিবার তিনি বলেন, আদেশ পর্যালোচনা করা হচ্ছে।

About

Popular Links