Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

রিজভী: কারাগারে গেলে আমরা নজরুলকে স্মরণ করি

গণতন্ত্রের জন্য লড়াইয়ের কারণে কারাগারে বিএনপি নেতাকর্মীদের কারাগারে নেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন রিজভী

আপডেট : ২৫ মে ২০২৪, ১০:২৪ এএম

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, “আজও আমরা গণতন্ত্র ও অধিকারহারা শ্বাসরুদ্ধকর পরিস্থিতির মধ্যে আছি।”

তিনি বলেন, “এই পরিস্থিতির প্রতিটি ক্ষণে নজরুল আমাদের প্রতিবাদের জন্য উদ্বুদ্ধ করছেন। আমরা যখন কারাগারে যাই, তখন নজরুলকে স্মরণ করি। আমাদের যখন বিচার হয়, তখনো তাকে স্মরণ করি।”

শনিবার (২৫ মে) সকাল সাতটার দিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন রিজভী।

রিজভী বলেন, “জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মানবতা, স্বাধীনতা ও বিপ্লবের গান আমাদের অনুপ্রাণিত করেছে। আজও তা আমাদের উদ্বুদ্ধ করে। যে প্রতিবাদের ভাষা তিনি অত্যন্ত শৈল্পিক নৈপুণ্যে দিয়ে গেছেন, সেটি রপ্ত করে আমরা আজও গণতন্ত্র, মত প্রকাশের স্বাধীনতা ফেরানো ও সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করার লড়াই অব্যাহত রেখেছি।”

রিজভী আরও বলেন, “আমরা গণতন্ত্রের জন্য লড়াই করছি বলে আমাদের কারাগারে নিচ্ছে, সাজা দেওয়া হচ্ছে। যেমন এই উপমহাদেশে প্রথম স্বাধীনতার মন্ত্র নজরুলের কণ্ঠ থেকে উচ্চারিত হয়েছিল বলেই তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল।”

তিনি বলেন, “তাই প্রতিটি মুহূর্তে নজরুলের কবিতা, গান ও সাহিত্য আমাদের উদ্বুদ্ধ করছে বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে প্রতিবাদ করতে, শত নির্যাতন-নিপীড়ন ভোগ করেও এগিয়ে যেতে।”

তিনি আরও বলেন, “নজরুল যত দিন নির্বাক হননি, তত দিন নির্যাতন-নিপীড়ন সহ্য করেও নিপীড়িত মানুষের পক্ষে শাণিত লেখনী লিখে গেছেন। নজরুল সব সময়ই প্রাসঙ্গিক। তার পথ দিয়েই আবারও ইনশাআল্লাহ এ দেশে গণতন্ত্র, রাষ্ট্রের বহুমাত্রিক বৈশিষ্ট্য, কথা বলার স্বাধীনতা নিশ্চিত করতে পারব।”

জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি গণেশ চন্দ্র রায় সাহস, সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন প্রমুখ রিজভীর সঙ্গে ছিলেন।

About

Popular Links