Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাজেট নিয়ে শনিবার প্রতিক্রিয়া জানাবে আওয়ামী লীগ

ওবায়দুল কাদের বলেন, ‘ছয় দফা হচ্ছে স্বাধীনতা আন্দোলনের মাইলফলক। ছয় দফার ভিত্তিতে ১১ দফা আন্দোলনের সূত্রপাত’

আপডেট : ০৭ জুন ২০২৪, ১২:০০ পিএম

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে শনিবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে আওয়ামী লীগ। একইসঙ্গে বিরোধীদের প্রতিক্রিয়ার জবাব দেওয়া হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার (৭ জুন) সকালে ছয় দফা দিবসে ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর তিনি এসব কথা বলেন।

বাজেটের প্রতিক্রিয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আজকের প্রসঙ্গটা অন্য দিকে নেবেন না। বাজেট নিয়ে আগামীকাল প্রতিক্রিয়া দেব। গতকাল আমি একটা প্রতিক্রিয়া দিয়েছি। বার বার প্রতিক্রিয়া দেওয়া ঠিক না। (বিরোধীরা) যা বলছে আগামীকাল (শনিবার) জবাব দেব।”

ছয় দফা আন্দোলন নিয়ে কাদের বলেন, “ছয় দফা হচ্ছে স্বাধীনতা আন্দোলনের মাইলফলক। ছয় দফার ভিত্তিতে ১১ দফা আন্দোলনের সূত্রপাত। বাষট্টিতে পাক-ভারত যুদ্ধে পূর্ব বাংলার কোনো নিরাপত্তা ছিল না। ৬ দফা না হলে ঊনসত্তরের গণঅভ্যুত্থান হত না। এই ছয় দফা আমাদের ইতিহাসে বাঁক পরিবর্তন করেছে।”

স্বাধীনতাবিরোধীদের নিয়ে তিনি বলেন, “পঁচাত্তরের পর ৭ জুন, ৭ মার্চ- এইসব দিবস নিষিদ্ধ করে দেওয়া হয়। যারা নিষিদ্ধ করে দেয় তারা বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জড়িত। তারা দেশের স্বাধীনতা মানে না।”

এদিকে, ছয় দফা দিবস উপলক্ষে শুক্রবার বিকেল সাড়ে ৩টায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে কারণে আওয়ামী লীগের বাজেট প্রতিক্রিয়া শনিবার দেওয়া হবে বলে জানিয়েছেন দলটির নেতারা।

About

Popular Links