Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ছাত্র ইউনিয়নের ৩৯তম জাতীয় সম্মেলন শুরু

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ছাত্র ইউনিয়ন গৌরব, সংগ্রাম, লড়াইয়ের ঐতিহ্যবাহী সংগঠন। দেশের প্রতিটি বড় অর্জনে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এর নাম।

আপডেট : ২৫ এপ্রিল ২০১৯, ০৪:১৩ পিএম

‘রাত্রির গভীর বৃন্ত থেকে ছিঁড়ে আনো ফুটন্ত সকাল’- স্লোগানকে প্রতিপাদ্য করে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৩৯তম সম্মেলনের উদ্বোধন ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় এ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন সংগঠনটির সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ভাষা সৈনিক গোলাম আরেফ টিপু।

চারদিন ব্যাপী এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাকসুর সাবেক ভিপি ও ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সিপিবির কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, স্বৈরাচার বিরোধী আন্দোলনের অন্যতম নেতা আনোয়ারুল হক, ছাত্র ইউনিয়নের দলীয় সঙ্গীতের রচয়িতা আখতার হোসেইন প্রমুখ।

উদ্বোধনী বক্তব্যে ভাষা সৈনিক ও সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা গোলাম আরেফ টিপু বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে ছাত্র ইউনিয়ন ছাত্রদের অধিকার আদায়ে এবং দেশের স্বার্থে কাজ করে আসছে। দেশের প্রতিটি সংকটময় মুহূর্তে ছাত্র ইউনিয়ন পালন করেছে অগ্রণী ভূমিকা। আমরা বিশ্বাস করি ভবিষ্যতেও ছাত্র ইউনিয়ন তার ঐতিহাসিক দায়িত্ব পালন করে যাবে দৃঢ়ভাবে।




 

সম্মেলনের উদ্বোধনী র‍্যালি। ছবি: ঢাকা ট্রিবিউন
সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, ছাত্র ইউনিয়ন গৌরব, সংগ্রাম, লড়াইয়ের ঐতিহ্যবাহী সংগঠন। দেশের প্রতিটি বড় অর্জনে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এর নাম। শিক্ষার্থীদের অধিকার আদায়ে এবং গণমানুষের পাশে থাকার প্রয়োজনীয়তায় এ সংগঠনের প্রতিষ্ঠা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ঘুরে কাঁটাবন হয়ে আবার ক্যাম্পাসে এসে শেষ হয়।

প্রসঙ্গত, লড়াই সংগ্রামের সুদীর্ঘ ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন৷ ১৯৫২ সালের ২৬ এপ্রিল সমতার সমাজ বিনির্মাণের লক্ষ্যে তৎকালীন পূর্ব পাকিস্তানে শুরু হয় এর কার্যক্রম। প্রগতিশীল ছাত্রসমাজের অংশগ্রহণে পাকিস্তানী স্বৈরশাসনের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে খুব দ্রুতই ছাত্র ইউনিয়ন আত্মপ্রকাশ করে। পরবর্তীতে বাঙালির মুক্তিসংগ্রামের প্রতিটি পালাবদলে এই সংগঠন রেখেছে গৌরবোজ্জ্বল ভূমিকা।

About

Popular Links