Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বেলজিয়ামের বিদায়ে ফাইনালে ফ্রান্স

সেন্ট পিটার্সবার্গে ১-০ গোলে বেলজিয়ামের বিদায় হলো। তৃতীয় বারের মত বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স।  

আপডেট : ১১ জুলাই ২০১৮, ১০:২২ এএম

রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে বেলজিয়ামকে বিদায় করে ফাইনালে উঠার স্বাদ নিল ফরাসিরা। ম্যাচে উমতিতির হেডে করা একমাত্র গোলে জয় পায় দিদিয়ের দেশমের দল। অন্যদিকে দারুণ পারফর্মেন্স করেও আসরে প্রথমবারের মতো গোলশূন্য ভাবে বিদায় নিল রর্বের্তো মার্তিনেসের দল। 

মঙ্গলবার সেন্ত পিতার্সবুর্গ স্টেডিয়ামে শুরু থেকেই বল দখল আর আক্রমণে এগিয়ে ছিল বেলজিয়াম। ম্যাচের ১৫ মিনিটের মাথায় সুযোগ পায় তারা। কিন্তু সুযোগকে গোলে পরিণত করতে পারেনি বেলজিয়াম খেলোয়াড়রা।  

এরপর ২২তম মিনিটে নিপুণ হাতে বেলজিয়ামের রণভাগ সামাল দেন উগো লরিস। কর্নার থেকে বল পেয়ে ডি-বক্স থেকে টবি আল্ডারভাইরেল্ডের আচমকা শট ফেরান ডানে ঝাঁপিয়ে।

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের ৫১তম মিনিটে গ্রিজমানের কর্নারে লাফিয়ে উঠে হেড দিয়ে বল জালে পাঠান বার্সেলোনার ডিফেন্ডার উমতিতি। 

চার মিনিট পর এমবাপের দারুণ ব্যাকহিলে বল পেয়ে শট নিয়েছিলেন অলিভিয়ে জিরুদ। তবে আর্সেনালের এই ফরোয়ার্ডের শট বিপক্ষের জালে প্রবেশ করতে দেননি উগো লরিস।

৬১তম মিনিটে আবার সুযোগ পায় বেলজিয়াম। কিন্তু তা বেলজিয়াম সমর্থকদের মুখে হাসি ফুঁটাতে পারেনি।  

এরপর চলে দুই দলের বেশ কিছু আক্রমণ পাল্টা আক্রমণ। কিন্তু গোলের ব্যাবধান বাড়েনি। অন্যদিকে সুযোগ করে উঠতে পারেনি ইউরোপিয়ান রেড ডেভিলসরা। 

টানা ২৪ ম্যাচ অপরাজিত থাকার পর হারের স্বাদ পেল বেলজিয়াম। ‘সোনালী প্রজম্মরা’ পেল না প্রথম ফাইনালের স্বাদ।

এ নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠল ফ্রান্স। ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে সবশেষ ফাইনালে ইতালির কাছে টাইব্রেকারে হেরেছিল ফরাসিরা।

আগামী রোববার মস্কোর লুজনিকি স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্সের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও ইংল্যান্ডের মধ্যে বিজয়ীরা।

About

Popular Links