Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিজের প্রতি দৃঢ় বিশ্বাস মদ্রিচের

ফুটবল খেলতে হলে আপনাকে বিশাল আকৃতির হতে হবে না- মদ্রিচ

আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১১:৪২ এএম

ফুটবল শুধু মাত্র খেলা নয় লড়াইও বটে। ফুটবলের রণক্ষেত্রে বৈষম্য হয় না কালো সাদা কিংবা লম্বা খাটোর। যাছাই হয় মেধা আর দক্ষতার। তাইতো নিজের শারীরিক গঠন নিয়ে চিন্তিত নন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ। জীবন যুদ্ধে হারের কাছে ধরা দেননি কখনও। তাইতো দৃঢ় প্রত্যয় তার মাঝে। 

মদ্রিচ নিজের সম্পর্কে রয়েছে স্পষ্ট ধারণা, “আমি সব সময় এ ধরনের আলোচনা এড়িয়ে চলি। যদিও অনেকে আমাকে নিয়ে সন্দেহ করে কিন্তু নিজের সামর্থ্য নিয়ে আমি কখনই সন্দেহ করিনি। আমি সব সময় বিশ্বাস করতাম আজ আমি যেখানে, সেখানে পৌঁছাতে পারব এবং সৃষ্টিকর্তাকে ধন্যবাদ আমার সে বিশ্বাস সত্যি হয়েছে।”

নিজের দক্ষতা নিয়ে কথা বলতে চান শারীরিক আকৃতি নিয়ে নয়। তাইতো সমালোচনা কানে তোলেন না মদ্রিচ, “ফুটবল খেলতে হলে আপনাকে বিশাল আকৃতির হতে হবে না। যেখানে আছি তা নিয়ে আমি খুশি এবং কে কি বলল তা আমি কখনই পাত্তা দেই না; এটা আমাকে শুধু আরও অনুপ্রাণিত করে।”

ক্রোয়েশিয়ার এই প্রজন্মের অনেক খেলোয়াড় বেড়ে উঠেছে যুদ্ধের মধ্যে দিয়ে। নিজের ছোট কাটয়েছেন অনেক সংগ্রামের মধ্য দিয়ে। ছেবেলায় শরণার্থী শিবিরে কাটিয়েছেন কয়েক বছর।  তাইতো মদ্রিচের  বিশ্বাস ওই অভিজ্ঞতা তাকে মানসিকভাবে আরও শক্ত করে তুলতে সহায়তা করবে। 

জীবনটাকে খুব কাছ থেকে দেখেছেন মদ্রিচ। হাল ছেড়ে দেওয়া তার স্বভাবে নেই, “জীবনের অনেক কঠিন ধাপ আমি দেখেছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কখনও হাল না ছাড়া; পরিস্থিতির কাছে আত্মসমর্পণ না করা। নিজেকে বিশ্বাস করা এবং পথের সামনে যাই থাকুক না কেন তা যোদ্ধার মতো মোকাবেলা  করা।”

বাস্তবতা বিশ্বাস করেন মদ্রিচ। লড়াই করতে শিখেছেন তিনি। তাইতো মদ্রিচ এগিয়ে যায় নতুন উদ্দম্যে “উত্থান-পতন থাকবে কিন্তু যাই ঘটুক না কেন আপনাকে নিজের উপর আস্থা এবং বিশ্বাস রাখতে হবে। নিজের স্বপ্ন পূরণ এবং সাফল্যের জন্য লড়াই করতে হবে। এটাই আমাকে সবসময় পথ দেখিয়েছে।” 

আজ লুজনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯ টায় রাশিয়া বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে মাঠে দেখা যাবে ৫ ফুট ৮ ইঞ্চি লম্বা এবং ৬৬ কেজি ওজনের এই মিডফিল্ডারকে। 


About

Popular Links