Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

রেকর্ড ভাঙলেন কোহলি

অধিনায়ক কোহলি ব্যর্থ হতে পারেন, ব্যাটসম্যান কোহলি কিন্তু রেকর্ড গড়ে ফেলেছেন এ সিরিজে।

আপডেট : ১৯ জুলাই ২০১৮, ১০:২৯ পিএম

দ্বিপাক্ষিক সিরিজ না হারার গৌরব শেষ হয়ে গেছে। অধিনায়ক হিসেবে যে ওয়ানডে সিরিজ হারা যায়, এটা জানতেনই না বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে এগিয়ে গিয়েও ২-১ ব্যবধানে হেরে গেছে ভারত। 

তবে একটা ব্যাপার লক্ষ্য করার মতো বটে। অধিনায়ক কোহলি ব্যর্থ হতে পারেন, ব্যাটসম্যান কোহলি কিন্তু রেকর্ড গড়ে ফেলেছেন এ সিরিজে।

সিরিজের তিন ওয়ানডেতে কোহলির ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৭৫, ৪৫ ও ৭১ রান। এমন পারফরম্যান্স ব্যাটিং রেটিং আরেকটু বাড়িয়ে দিয়েছে ভারত অধিনায়কের। ওয়ানডের শীর্ষ ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট এখন ক্যারিয়ার সেরা ৯১১। এ সিরিজেই দুটি অপরাজিত সেঞ্চুরি করা জো রুট চার ধাপ এগিয়ে দুইয়ে এসেছেন। তবু কোহলির সঙ্গে তাঁর ব্যবধান ৯৩ পয়েন্টের (৮১৮)!

৯১১ রেটিং পয়েন্ট পেয়েই প্রায় ভুলে যাওয়া এক কীর্তির কথা মনে করিয়ে দিয়েছেন কোহলি। ১৯৯৩ সালে ক্যারিয়ার সেরা ৯০৮ পয়েন্ট তুলেছিলেন ব্রায়ান লারা। সে রেটিং পয়েন্ট গত ২৫ বছরে আর কেউ ছুঁতে পারেননি। কোহলি ছাড়া এবি ডি ভিলিয়ার্স ও হাশিম আমলাই শুধু গত কয়েক বছরে ৯০০ রেটিং পয়েন্টের মাইলফলক ছুঁতে পেরেছেন। কিন্তু লারাকে টপকানো হয়নি কারও।

গত সপ্তাহে কোহলি শুধু লারাকেই টপকাননি, সর্বকালের সেরা রেটিংয়ের তালিকায় ছয়ে উঠে এসে করেছেন বাজিমাৎ। সর্বশেষ ৯১০ রেটিং পার করার ঘটনা ১৯৯১ সালের। সে বছর মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচ শেষে অস্ট্রেলিয়ার ডিন জোন্সের রেটিং দাঁড়িয়েছিল ৯১৮তে। এ ফর্ম ধরে রাখলে কোহলির পক্ষে জোন্সকে ছাড়াতে কষ্ট হওয়ার কথা নয়। তবে সর্বকালের সেরা রেটিং করতে চাইলে অনেক পথ পেরোতে হবে কোহলিকে। ১৯৮৫ সালে ৯৩৫ রেটিং পয়েন্ট তুলেছিলেন কিংবদন্তি ভিভ রিচার্ডস।

About

Popular Links