Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোচিং স্টাফদেরও ‘কার্ড’ দেখাবেন রেফারি!

প্রয়োজনে শুধু একজনকে নয়, পুরো কোচিং টিমকে রেড কার্ড দেখাতে পারবেন রেফারি।

আপডেট : ০২ আগস্ট ২০১৮, ১০:২৮ এএম

আসছে মৌসুমে শুধু ফুটবলারদের নয়, অসদাচরণের জন্য ম্যানেজারদেরকে ম্যাচ থেকে নিষিদ্ধও করতে পারবেন রেফারি। সাইডলাইন থেকে যে ম্যানেজাররা বাজে আচরণ করেন, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে মঙ্গলবার নতুন এই নিয়ম ঘোষণা করেছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। 

বার্তা সংস্থা এ্এফপি’র বরাতে জানা গেছে, ইংলিশ ফুটবল লিগে রেফারিরা চাইলে কোচিং স্টাফদেরকেও লাল বা হলদু কার্ড দেখাতে পারবেন। শুধু প্রিমিয়ার লিগে এই সুযোগটি পাবেন না রেফারিরা। তবে শীর্ষ পর্যায়ের ম্যানেজারদের ক্ষেত্রে কার্ডের বদলে মৌখিক সতর্কবার্তা জানাবেন রেফারি।  

আর এমনটি হলে খেলোয়াড়দের মতো ম্যানেজারদেরকেও নিষেধাজ্ঞার শিকার হতে হবে। নতুন নিয়মে কোনো ম্যানেজার চারটি সতর্কবার্তা পেলে একটি ম্যাচ থেকে, আটটি সতর্কবার্তায় দুই ম্যাচ থেকে, ১২টি সতর্কবার্তায় তিন ম্যাচ থেকে নিষিদ্ধ হবেন। আর ১৬টি সতর্কবার্তা পেলে অসদাচরণের অভিযোগে অভিযুক্ত হবেন। 

তবে খেলোয়াড়দের মতো ম্যাচ থেকে নিষিদ্ধ হলেও সময়ের সঙ্গে বিষয়টির সমাধান হয়ে যাবে না বলেই জানিয়েছে এফএ। বাজে ব্যবহারের জন্য ম্যানেজারদের নিষিদ্ধ করার ক্ষমতাটি আগে থেকেই রেফারিদের হাতে ছিল। কিন্তু, এখন নতুন নিয়মে ‘রেড কার্ড’ যুক্ত করায় সবার কাছেই বিষয়টি পরিস্কার হয়ে যাবে যে ঠিক কী কারণে তাকে নিষিদ্ধ করা হচ্ছে।        

নতুন নিয়ম প্রসঙ্গে মঙ্গলবার ইংলিশ ফুটবল লিগের প্রধান নির্বাহী শন হার্ভি জানিয়েছেন, “আমরা আশা করছি ‘টেকনিকাল এরিয়াতে’ বিষয়টি আরও স্বচ্ছতার পাশাপাশি ভালো ব্যবহার নিয়ে আসতেও সক্ষম হবে।”

এ ছাড়াও হার্ভি জানিয়েছেন, প্রয়োজনে শুধু একজনকে নয়, পুরো কোচিং টিমকে রেড কার্ড দেখাতে পারবেন রেফারি। এ প্রসঙ্গে তিনি বলেন, “এটি নাটকীয়তা তৈরি করার জন্য নয়, ভালো ব্যবহার নিশ্চিত করার জন্য।” 


About

Popular Links