Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

শুভ জন্মদিন মাশরাফি

এদিকে হাতের অনামিকা ও কনিষ্ঠ আঙুলে আঘাতের কারণে তিন সপ্তাহের মতো মাঠের বাইরে রয়েছেন মাশরাফি।

আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ১২:০৯ পিএম

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক ‘নড়াইল এক্সপ্রেস’ মাশরাফি বিন মর্তুজার জন্মদিন আজ। ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইল শহরের আলাদাতপুরে জন্মগ্রহণ করেন তিনি। জনপ্রিয় এই ক্রিকেটার ৩৬ বছরে পা রাখলেন আজ। 

মাশরাফির বাবার নাম গোলাম মর্তুজা স্বপন এবং মাতার নাম হামিদা মর্তুজা বলাকা। ছোটবেলা থেকেই খেলাধূলার প্রতি আগ্রহী ছিলেন মাশরাফি। বাড়ির পাশের স্কুল মাঠে বড়দের ক্রিকেট খেলা দেখে মাশরাফির ক্রিকেটের প্রতি আকর্ষণ তৈরি হয়।

নড়াইলের ক্রিকেটার-সংগঠক শরীফ মোহাম্মদ হোসেন নব্বইয়ের দশকে প্রতিভাবান তরুণদের নিয়ে কাজ শুরু করেন। মাত্র ১১ বছর বয়সের মাশরাফিকে এই সংগঠকই তার ক্লাব নড়াইল ক্রিকেট ক্লাবে খেলার সুযোগ করে দেন। 

৯২’এর দিকে জাতীয় কোচ ওসমান খান নড়াইলে এক প্রশিক্ষণ ক্যাম্প চালাচ্ছিলেন। সে সময় মাশরাফির আমন্ত্রণ আসে খুলনায় খেলার জন্য। খুলনায় তার গতি ও সুইং নিয়ে হইচইকরে দেয় খুলনা বিভাগীয় অনুর্ধ্ব-১৭ দলে সুযোগ এবং ঢাকায় আসা। পরে সুযোগ পান জাতীয় অনুর্ধ্ব-১৯ দলে। সে সময় বোলিং কোচ অ্যান্ডি রবার্টসের পরিচর্যায় পাল্টে যান মাশরাফি। দারুণ পারফরম্যান্সের কারণে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ-এ’ দলে খেলার সুযোগ।

নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২০০১ সালে এসএসসি পাস করেন মাশরাফি। এইচএসসি পাস করেন নড়াইল ভিক্টোরিয়া কলেজ থেকে ২০০৩ সালে। এরপর দর্শন শাস্ত্রে অনার্স কোর্সে ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। 

ভিক্টোরিযা কলেজে পড়ার সময় সুমনা হক সুমির সঙ্গে তার পরিচয়। এরপর ২০০৬ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। মাশরাফি ও সুমি দম্পতির ঘরে রয়েছে দুটি সন্তান-মেয়ে হুমায়রা মর্তুজা এবং ছেলে সাহেল মর্তুজা।

এদিকে হাতের অনামিকা ও কনিষ্ঠ আঙুলে আঘাতের কারণে তিন সপ্তাহের মতো মাঠের বাইরে রয়েছেন মাশরাফি।

গতমাসে পাকিস্তানের সঙ্গে এশিয়া কাপের খেলার সময় অবিশ্বাস্য এক ক্যাচের মাধ্যমে পাকিস্তানের ব্যাটসম্যান শোয়েব মালিককে সাজঘরে পাঠান নড়াইল এক্সপ্রেস। কিন্তু, বলটা তার হাতে এতই জোরে আঘাত করেছিল যে, ক্যাচ নেয়ার পরেই ব্যথার কারণে মাঠ ছাড়তে হয় মাশরাফিকে। এর পরে হাতে ব্যান্ডেজ লাগিয়ে মাঠে ফিরলেও চোট থেকে রেহাই মেলেনই বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কের।

About

Popular Links