Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

এখন থেকে আর বার্সেলোনার খেলোয়াড় নন লিওনেল মেসি!

ক্লাবের অর্থনৈতিক অবস্থা, মেসির চাওয়া স্পোর্টিং প্রজেক্ট সবকিছু ব্যাটে বলে না মেলাতেই হয়নি এই চুক্তি নবায়ন

আপডেট : ০১ জুলাই ২০২১, ০৩:৪৩ পিএম

শিরোনামটি শুনে হয়ত অনেকের পিলে চমকে উঠতে পারে। তবে অন্তত কাগজে-কলমে এই ব্যাপারটিই এখন সত্যি যে মেসি এখন আর বার্সেলোনার কোনো খেলোয়াড় নন। । স্প্যানিশ ক্লাবটির সঙ্গে চুক্তি নবায়ন না করায় আর বুধবার (৩০ জুন) চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আনুষ্ঠানিকভাবে মেসি এখন ফ্রি এজেন্ট। মেসি চাইলে যেকোন ক্লাবই এখন ট্রান্সফার ফি ছাড়াই তাকে দলে ভেড়াতে পারবে।

গত বছরের আগস্টের শেষদিকে বুরোফ্যাক্সের মাধ্যমে বার্সেলোনা ছাড়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন মেসি। তবে চুক্তি আর বাই আউট ক্লজের মারপ্যাঁচে অনেক জলঘোলা হওয়ার পর মেসি থেকে গিয়েছিলেন ন্যু ক্যাম্পেই।

২০০০ সালের ১৪ ডিসেম্বরে ন্যাপকিনে হওয়া সেই ঐতিহাসিক চুক্তির পর প্রথমবারের মত বার্সেলোনার সাথে সময়ের আগে চুক্তি নবায়ন হলো না আর্জেন্টাইন ফরোয়ার্ডের। দিনের হিসাবে ৭ হাজার ৫০৪ দিন পর কাতালান ক্লাবটির সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তির মেয়াদ শেষ হলো। ক্লাবের অর্থনৈতিক অবস্থা, মেসির চাওয়া স্পোর্টিং প্রজেক্ট সবকিছু ব্যাটে বলে না মেলাতেই হয়নি এই চুক্তি নবায়ন।

তবে বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করেননি মানে এই নয় যে মেসি স্পেন ছেড়ে যাচ্ছেন। স্প্যানিশ গণমাধ্যমের সূত্র অনুযায়ী, খুব শিগগিরই ক্লাবের সঙ্গে ২ বছর মেয়াদি নতুন চুক্তি করবেন বার্সেলোনার অধিনায়ক। বার্সেলোনা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তে আর মেসির এজেন্ট জর্জ মেসির মধ্যে এ বিষয়ে আলোচনা চলছে।

মেসি যদি বার্সেলোনার সাথে নতুন চুক্তি নবায়ন করেন তবে তা গণ্য হবে ফ্রি সাইনিং হিসেবে। কিন্তু নির্ধারিত সময়ের মাঝে চুক্তি না হওয়ায় লা লিগার অর্থনৈতিক নীতিমালার মারপ্যাঁচের মধ্য দিয়ে যেতে হবে ক্লাবকে। লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস ইতিমধ্যেই এ ব্যাপারে কাতালান ক্লাবটিকে সতর্ক করেছেন।

মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তি শেষ হয়ে যাওয়ায় অনেক কিছুই থমকে আছে। বার্সেলোনা ভক্তরা যেমন উৎকণ্ঠায় আছেন, তেমনি ক্লাবের স্পন্সর প্রতিষ্ঠানগুলোও নীরব।সময়ের অন্যতম সেরা খেলোয়াড় বার্সেলোনার নীল-মেরুন জার্সিতে থাকবেন নাকি থাকবেন না, সেই দিকে নজর রাখছে অনেক স্পন্সর। বার্সেলোনার জার্সি স্পন্সর নাইকি ক্লাবের নতুন মৌসুমের জার্সির প্রচারণার জন্য বিজ্ঞাপনের কাজ করতে পারছে না। কারণ বিজ্ঞাপন হোক আর প্রচারণা, মেসি যে বার্সেলোনার অবিচ্ছেদ্য অংশ।

বর্তমানে জাতীয় দল আর্জেন্টিনার হয়ে চলমান কোপা আমেরিকায় খেলতে ব্রাজিলে আছেন মেসি। সেখানে আগামী রবিবার (৪ জুলাই) ইকুয়েডরের মুখোমুখি হবে আলবিসেলেস্তেরা।

তবে যত যাই হোক, ব্লাউগ্রানা জার্সিতে মেসির ঝলক আরো কিছুদিন দেখা যাবে নাকি বার্সেলোনা আর মেসির ২০ বছরেরও বেশি সময়ের সম্পর্ক এখানেই শেষ তা জানতে ফুটবল ভক্তদের আরো কিছুদিন অপেক্ষায় থাকতে হবে।

About

Popular Links