Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

অ্যাথলেটের সোনার পদকে মেয়রের কামড়!

অ্যাথলেটের অর্জনের প্রতি অসম্মান জানানোয় সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার শিকার হন নাগোয়া শহরের মেয়র

আপডেট : ১২ আগস্ট ২০২১, ০৭:৫১ পিএম

সদ্য শেষ হওয়া অলিম্পিকের দলীয় ইভেন্ট সফটবলে স্বর্ণপদক জিতেছে জাপান। সোনাজয়ী সফটবল দলের এক সদস্যের নিজ শহরের মেয়র সেই সদস্যের পদকে কামড় বসিয়েছেন। এ কারণে টোকিও অলিম্পিকের আয়োজকরা ওই অ্যাথলেটকে একটি নতুন পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা জানা যায়।

অলিম্পিকে সোনাজয়ী সফটবল দলের ওই সদস্যের নাম মিউ গোটো। তার এবং জাপানের সফটবল দলের সাফল্য উদযাপনে গত সপ্তাহে তার শহরে নাগোয়ায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাগোয়া শহরের মেয়র তাকাশি কাওয়ামুরা। উদযাপনের আতিশয্যে এক পর্যায়ে তিনি তার মুখের মাস্ক সরিয়ে মিউ গোটোর অলিম্পিক পদকে কামড় বসান।

নাগোয়া শহরের মেয়রের এমন ঘটনায় চারদিকে বিতর্কের ঝড় ওঠে। করোনাভাইরাস মহামারির মধ্যেও স্বাস্থ্যবিধি ভঙ্গ করায় এবং অ্যাথলেটের অর্জনের প্রতি অসম্মান জানানোয় সামজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার শিকার হন তিনি।

পরবর্তীতে অবশ্য নিজের ভুল বুঝতে পেরে ৭২ বছর বয়সী মেয়র তাকাশি কাওয়ামুরা। কৃতকর্মের জন্য ক্ষমা চেয়ে বলেন, “আমি নাগোয়া মেয়র হিসেবে আমার অবস্থান ভুলে গেছি এবং অত্যন্ত অনুপযুক্তভাবে কাজ করেছি।" এমনকি, তিনি প্রতিস্থাপনকৃত অলিম্পিক পদকের জন্যে অর্থব্যয়ের ইচ্ছাও প্রকাশ করেন।”

তবে সেটির প্রয়োজন হচ্ছে না। প্রতিস্থাপনকৃত পদকের সব খরচ বহন করবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। বৃহস্পতিবার (১২ আগস্ট) এক বিবৃতি দিয়ে জানায়, "আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সহায়তায় এবং  মিসেস গোটোর নিজের ইচ্ছার সাথে সামঞ্জস্য রেখে তাকে এখন একটি নতুন পদক দেওয়া হবে।”

About

Popular Links