Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

হোয়াইটওয়াশের পাশাপাশি আরও ১০ পয়েন্টের লক্ষ্যে বাংলাদেশ

চলমান সিরিজ জয়ে দলের তরুণদের সরাসরি অবদানও টাইগারদের আরেকটি বড় পাওয়া

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১২:১৪ এএম

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গিয়েছে। তবে সিরিজের তৃতীয় ওয়ানডেতেও সফরকারীদের বিপক্ষে জয়ের লক্ষ্যেই ঝাঁপিয়ে পড়বে টাইগাররা। কারণ সিরিজের শেষ ম্যাচে আফগানদের হোয়াইটওয়াশ করার হাতছানি তো আছেই, সেই সঙ্গে রয়েছে ১০ পয়েন্ট অর্জনের মাধ্যমে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে নিজেদের শীর্ষাবস্থান সুসংহত করার সুযোগ।

ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে জয়লাভ করে ২০ পয়েন্ট অর্জনের মাধ্যমে প্রথম দল হিসেবে সুপার লিগে ১০০ পয়েন্টের মাইলফলক স্পর্শ করেছে বাংলাদেশ। পাশাপাশি ১৪ ম্যাচে ১০ জয়ে ইংল্যান্ড (৯৫), ভারত (৭৯), আয়ারল্যান্ড (৬৮) ও শ্রীলঙ্কার (৬২) মতো দলগুলোকে টপকে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে শীর্ষে উঠে এসেছে টাইগাররা।

সিরিজের অধিকাংশ সময়ে বাংলাদেশ দেখিয়েছে কেনো ওয়ানডেকে নিজেদের প্রিয় ফরম্যাট বলে গণ্য করা হয়।

প্রথম ম্যাচে ২১৬ রানের লক্ষ্যে ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েও দুর্দান্ত প্রত্যাবর্তন দেখিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ। অন্যদিকে, দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিং-বোলিং দুই ক্ষেত্রেই সফররত আফগানিস্তানের বিরুদ্ধে দাপট দেখিয়ে জয়লাভ করে স্বাগতিকরা।

এছাড়া, চলমান সিরিজ জয়ে দলের তরুণদের সরাসরি অবদানও টাইগারদের আরেকটি বড় পাওয়া। প্রথম ওয়ানডেতে ৭ম উইকেটে আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজের অবিচ্ছিন্ন ১৭৪ রানের জুটি বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দেয়।

পরের ম্যাচে ব্যাট হাতে লিটন দাশ ১২৬ বলে ১৩৬ রান এবং বল হাতে তাসকিন ১০ ওভারে মাত্র ৩১ রানের খরচায় ২ উইকেট শিকার করে বাংলাদেশের সিরিজ জয় নিশ্চিতে ভূমিকা রাখেন।

তবে এত সফল একটি সিরিজেও টপ অর্ডারের ব্যর্থতায় ভুগতে হয়েছে বাংলাদেশকে। শোনা যাচ্ছে, ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে জুটি বেঁধে অলরাউন্ডার সাকিব আল হাসান বাংলাদেশের ইনিংসের সূচনা করবেন। দলের দুই সিনিয়র ক্রিকেটারই চলমান সিরিজে এখন পর্যন্ত নিজেদের ছায়া হয়ে আছেন।

সিরিজের শেষ ম্যাচে দলের উইনিং কম্বিনেশন ভাঙার সম্ভাবনা কম। তবে প্রয়োজনে বিকল্প নিয়েও মাঠে নামতে পারে টাইগাররা। মাহমুদুল্লাহ রিয়াদ ও ইয়াসির আলির জায়গায় নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয়কে দেখা যেতে পারে। অন্যদিকে, বল হাতে ওয়ানডে অভিষেক হতে পারে এবাদত হোসেনের।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ডেকের সঙ্গে কথা বলে জানা যায়, প্রথমদিকে পেসাররা এ পিচে সহায়তা পেলেও পরবর্তীতে স্পিনাররাও সুবিধা পাবেন।

সোমবার স্থানীয় সময় বেলা ১১টায় একই ভেন্যুতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান।

About

Popular Links