Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

শেন ওয়ার্নকে ‘সর্বকালের সেরা স্পিনার’ বলে মানতে নারাজ গাভাস্কার

ওয়ার্নের চেয়ে মুরালিধরন ও ভারতের স্পিনারদেরই এগিয়ে রেখেছেন ভারতীয় কিংবদন্তি

আপডেট : ০৭ মার্চ ২০২২, ০৭:১৪ পিএম

ক্রিকেটপ্রেমীদের কাছে শেন ওয়ার্নের মৃত্যুটা ছিল “বিনা মেঘে বজ্রপাতের” মতো। অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনারের মৃত্যু অনেকেই এখনও ঠিকমতো মেনে নিতে পারেননি। সে তালিকায় আছেন সুনীল গাভাস্কারও। কিন্তু ওয়ার্নের মৃত্যুতে শোকস্তব্ধ হলেও তাকে “সর্বকালের সেরা স্পিনার” বলে মানতে নারাজ তিনি।

ইন্ডিয়া টুডে টেলিভিশন চ্যানেলের একটি অনুষ্ঠানে সুনীল গাভাস্কার জানান, শুক্রবারে (৪ মার্চ) একই দিনে ৭৪ বছর বয়সী অস্ট্রেলিয়ান কিংবদন্তি উইকেটরক্ষক রড মার্শ ও ৫২ বছর বয়সী শেন ওয়ার্নের মৃত্যু তাকে বাকরুদ্ধ করে দিয়েছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, “২৪ ঘণ্টার ব্যবধানে ক্রিকেট বিশ্ব দুই মহারথীকে হারিয়েছে। এটা অবিশ্বাস্য, সহজে মেনে নেওয়ার মতো না। মার্শ এবং ওয়ার্ন শুধু অস্ট্রেলিয়ান ক্রিকেটেরই না, পুরো ক্রিকেট বিশ্বেরই মহাতারকা।”

শেন ওয়ার্ন (বাঁয়ে) ও মুত্তিয়া মুরালিধরন ফাইল ছবি

শেন ওয়ার্নের ক্রিকেটীয় নৈপুণ্যের প্রশংসা করে এ ভারতীয় কিংবদন্তি বলেন, “অফ স্পিন তুলনামূলকভাবে সহজ হলেও লেগ স্পিন বেশ কঠিন। লেগ স্পিনের মতো জটিল একটি কৌশল সে (ওয়ার্ন) সহজেই আয়ত্ত করে নিয়েছিল। নিজের বোলিং দিয়ে সে যেভাবে জাদু সৃষ্টি করেছিল, সেটিই তাকে ক্রিকেট বিশ্বের কাছে মহিমান্বিত করেছে। টেস্ট ক্রিকেট ৭০০ এর বেশি উইকেট এবং ওয়ানডেতে তার নেওয়া শত শত উইকেট বলে দেয় তিনি বোলার হিসেবে কতটা ভালো ছিলেন।”

তবে এরপরও তার কাছে শেন ওয়ার্নকে সর্বকালের সেরা স্পিনার বলে মানতে অনিচ্ছুক তিনি। টেস্ট ক্রিকেটে ৭০৮ উইকেট নেওয়া ওয়ার্নের চেয়ে ৮০০ উইকেট শিকার করা শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনকে বরং তিনি এগিয়ে রাখেন।   

সুনীল গাভাস্কার বলেন, “আমার কাছে ভারতীয় স্পিনার আর মুরালিধরনই ওয়ার্নের চেয়ে ভালো। কারণ ভারতের বিপক্ষে ওয়ার্নের রেকর্ড খুবই সাধারণ মানের। কারণ ভারতীয়রা স্পিন বোলিং সামলাতে বেশ দক্ষ। আমার মনে হয় না ওয়ার্নকে সর্বকালের সেরা স্পিনার বলা উচিত। ভারতের বিপক্ষে পাওয়া মুরালিধরনের সাফল্যের কারণে আমার কাছে সে ওয়ার্নের চেয়ে অনেকটাই এগিয়ে থাকবে।”

About

Popular Links