Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০২৩ বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে বাংলাদেশ, আশা মাশরাফির

তবে এজন্য দলের ক্রিকেটারদের ফিট থাকা জরুরি বলেও মনে করেন বাংলাদশের সাবেক এ অধিনায়ক

আপডেট : ২৮ মার্চ ২০২২, ০২:০৭ পিএম

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ৬টি আসরে অংশ নিলেও এখন পর্যন্ত কোনো আসরের সেমিফাইনালে পৌঁছাতে পারেনি বাংলাদেশ। তবে ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে টাইগাররা শেষ চারে খেলবে বলে বিশ্বাস করেন মাশরাফি বিন মর্তুজা। তবে সেমিফাইনাল এবং পরবর্তীতে ফাইনাল জিততে হলে  ভালো খেলার পাশাপাশি ভাগ্যের প্রয়োজন হবে বলে মনে করেন তিনি।

রবিবার (২৭ মার্চ) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে গণমাধ্যমকে মাশরাফি এ কথা বলেন। 

২০২৩ বিশ্বকাপে বাংলাদশের সম্ভাবনা সম্পর্কে মাশরাফি বলেন, “আমরা আশা করতে পারি যে দল অন্তত সেমিফাইনালে খেলবে। আমি দৃঢ়ভাবে এ কথা বিশ্বাস করি। তবে শুধু ভালো খেললেই হবে না, সেমিফাইনাল ও ফাইনাল জিততে ভাগ্যের সহায়তাও আমাদের প্রয়োজন হবে।”

তিনি আরও বলেন, “বিশ্বকাপ জিততে ভাগ্যের প্রয়োজন। ২০১৯ বিশ্বকাপের পর আমি বলেছিলাম- বিশ্বকাপ ভালো কিছু করার মতো এই দলটার সম্ভাব্য সব কিছুই আছে। তবে এজন্য অবশ্যই খেলোয়াড়দের ফিট থাকতে হবে। এখনও কিন্তু বিশ্বকাপের প্রায় দেড় বছর বাকি। তার আগে অনেক ম্যাচ ও সিরিজ আছে। সেগুলোও ভালোভাবে শেষ করতে হবে। গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্বকাপের আগে ফিট এবং ফর্মে থাকাও গুরুত্বপূর্ণ।”

মাশরাফি বিন মর্তুজাকে ওয়ানডে ফরম্যাটে দেশের সবচেয়ে সফল অধিনায়ক বলে ধরা হয়। তার  অধিনায়কত্বে খেলা ৮৮টি ওয়ানডের মধ্যে ৫০টিতেই জয় পেয়েছে বাংলাদেশ। ২০১৫ ও ২০১৯ সালে অনুষ্ঠিত হওয়া সর্বশেষ দুটি বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক ছিলেন মাশরাফি বিন মর্তুজা। তার নেতৃত্বে অস্টেলিয়ায় অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে পা রেখেছিল বাংলাদেশ। ইংল্যান্ডে অনুষ্ঠিত পরের বিশ্বকাপটা অবশ্য ভালো যায়নি টাইগারদের। ৯টি ম্যাচের মধ্যে মাত্র ৩টিতে জয় পেয়ে হতাশাজনকভাবে খালি হাতেই বিদায় নিয়েছিল বাংলাদেশ।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজে জিতেছে বাংলাদেশ। ফলে ১৮ ম্যাচে ১২ জয়ের মাধ্যমে ১২০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ বর্তমানে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ টেবিলের শীর্ষে রয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বর্তমানে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয় নিয়ে বেশ হইচই চলছে। খেলোয়াড়দের এখন এসব থেকে দূরে থাকাই শ্রেয় বলে মনে করেন টাইগারদের সাবেক ওয়ানডে দলপতি।

বাংলাদেশ দল এখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছে। ৩১শে মার্চ থেকে শুরু হতে যাওয়া সিরিজের দুটি ম্যাচই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

About

Popular Links