Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০২৩ সাল পর্যন্ত স্থগিত এশিয়ান গেমস

চীনের হাংজুতে আগামী ১০ থেকে ২৫ সেপ্টম্বর পর্যন্ত এশিয়ান গেমসের ১৯তম আসর আয়োজিত হওয়ার কথা ছিল

আপডেট : ০৬ মে ২০২২, ০৪:৩৪ পিএম

আগামী সেপ্টেম্বরে চীনে এশিয়ান গেমসের ১৯তম আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সাম্প্রতিক পরিস্থিতির কারণে অলিম্পিকের পর দ্বিতীয় বৃহত্তম ক্রীড়াযজ্ঞ হিসেবে পরিচিত প্রতিযোগিতাটি ২০২৩ সাল পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে।

শুক্রবার (৬ মে) অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার (ওসিএ) বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

চীনের হাংজুতে আগামী ১০ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এশিয়ান গেমসের পরবর্তী আসর আয়োজিত হওয়ার কথা ছিল। চীনের সাংহাই থেকে প্রায় ১৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের ঝেজিয়াং প্রদেশের রাজধানীতে অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসের জন্য ৫৬টি নতুন ভেন্যু নির্মাণ করা হয়। ৪৪টি দেশের ১১ হাজারের বেশি প্রতিযোগী এতে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছিল।

তবে সম্প্রতি আয়োজক দেশ চীনে আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে করোনাভাইরাস। ইতোমধ্যে সাংহাইসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরকে লকডাউন ঘোষণা করা হয়েছে। এরপর থেকেই কোভিড মহামারির উৎপত্তিস্থল চীনে এশিয়ান গেমস অনুষ্ঠিত হবে কি-না, তা নিয়ে সন্দেহ তৈরি হয়। শেষ পর্যন্ত সন্দেহটাই সত্যি হলো।

৬ মে তাসখন্দে অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার কার্যনির্বাহী বোর্ডের বৈঠকের পর এক বিবৃতিতে জানানো হয়, করোনাভাইরাস পরিস্থিতি সত্ত্বেও হ্যাংজু আয়োজক কমিটি (এইচএজিওসি) এশিয়ান গেমস আয়োজনের জন্য ভালভাবে প্রস্তুত ছিল। তবে মহামারির সাম্প্রতিক পরিস্থিতি আর সতর্কতার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওসিএ আরও জানায়, ১৯তম এশিয়ান গেমসের নাম এবং প্রতীক অপরিবর্তিত থাকবে এবং সবার যৌথ প্রচেষ্টার মাধ্যমে এশিয়ান গেমসের সম্পূর্ণ সফল হবে বলে ওসিএ আশাবাদী।

তবে এশিয়ান গেমস কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি। শুধু এশিয়ান গেমস আয়োজনের নতুন তারিখ পরবর্তীতে জানানো হবে বলে জানিয়েছে ওসিএ।

এইচএজিওসি নিজেদের ওয়েবসাইটের চীনা সংস্করণে বলেছে, “ওসিএ এবং চীনা অলিম্পিক কমিটির সমর্থন এবং নির্দেশনার সঙ্গে আমরা প্রস্তুতিমূলক কাজে ভালভাবে চালিয়ে যাব। আমরা বিশ্বাস করি স্থগিত হ্যাংজু এশিয়ান গেমসের আয়োজন সম্পূর্ণ সফল হবে।”

শুধু এশিয়ান গেমসই না, আগামী ডিসেম্বরে শান্ততে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান যুব গেমস বাতিল করা হয়েছে। ২০২৫ সালে তাসখন্দে এ প্রতিযোগিতার পরবর্তী আসর আয়োজিত হবে।

About

Popular Links