Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্যারিস থেকে রিয়ালই ছিনিয়ে আনবে শিরোপা, আশা কাকার

আগামী ২৮ মে প্যারিসের স্টাডে ডি ফ্রান্সে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লড়বে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল

আপডেট : ০৯ মে ২০২২, ০৭:১২ পিএম

ইতোমধ্যে ২০২১-২২ মৌসুমে লা লিগার শিরোপা ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোসদের সামনে এখন চ্যাম্পিয়ন্স লিগ জেতার হাতছানি। সেজন্য স্প্যানিশ জায়ান্টদের টপকাতে হবে লিভারপুল বাধা। দলটির সাবেক ব্রাজিলিয়ান তারকা কাকার বিশ্বাস, ২৮ মে প্যারিসে রিয়ালই শেষ হাসি হেসে ইউরোপের শ্রেষ্ঠত্ব ঘরে তুলবে।

পেশাদার ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের হয়ে তিন মৌসুম খেলেছেন কাকা। আর কোচদের মধ্যে কার্লো অ্যানচেলত্তির অধীনে সবচেয়ে বেশি ৬ মৌসুম খেলেছেন তিনি। কাজেই প্রিয় ইতালিয়ান কোচের অধীনে নিজের সাবেক দলের আরেকবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা নিয়ে দারুণ উচ্ছ্বসিত কাকা।

স্কাই স্পোর্টসকে কাকা বলেন, "কার্লো অ্যানচেলত্তির অধীনে রিয়াল মাদ্রিদ দুর্দান্ত একটি মৌসুম পার করছে। আমি তার এবং এই রিয়াল দলের সাফল্য নিয়ে খুবই আনন্দিত। প্যারিসে (চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে) কি হবে তা পরে দেখা যাবে। তবে রিয়াল আরেকটি ফাইনাল জিতবে বলে আমি আশাবাদী।"

এবারসহ গত ৯ মৌসুমের মধ্যে পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পা রেখেছে রিয়াল মাদ্রিদ। যদিও টুর্নামেন্টের শুরুতে রিয়ালকে কেউ সেভাবে গুরুত্ব দেয়নি। তবে একের পর এক প্রত্যাবর্তনের গল্প লিখে ঠিকই শিরোপা লড়াইয়ের শেষ মঞ্চে পৌঁছে গেছে অ্যানচেলত্তির শিষ্যরা। টুর্নামেন্টের ইতিহাসের প্রথম দল হিসেবে শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালের এক লেগ হেরেও ফাইনালে পা রেখেছে রিয়াল।

এ প্রসঙ্গে কাকা বলেন, "চ্যাম্পিয়ন্স লিগ সবসময়েই বিশেষ একটি প্রতিযোগিতা। এবার রিয়াল আন্ডারডগ হলেও তারা ঠিকই ফাইনালে চলে গিয়েছে। এ টুর্নামেন্টে রিয়ালের মতো দলকে কখনোই হিসাবের বাইরে রাখা উচিত না।"

খেলোয়াড়ি জীবনে কাকা যে দুবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছেন, তার প্রতিটিতেই প্রতিপক্ষ হিসেবে ছিল লিভারপুল। অলরেডদের ঐতিহাসিক প্রত্যাবর্তনের কারণে ২০০৫ সালে না পারলেও ২০০৭ সালে ঠিকই দলের হয়ে শিরোপা জিতেছিলেন কাকা।

সেই লিভারপুল পাঁচ বছরের তৃতীয়বারের মতো ফাইনালে উঠেছে। ফাইনালে রিয়ালের জয় নিয়ে আশাবাদী হলেও ইংলিশ জায়ান্টদের ঠিকই সমীহ করছেন ২০০৭ সালের ব্যালন ডি অর আর ফিফা বর্ষসেরা হওয়া কাকা।

ফাইনালে রিয়ালের প্রতিপক্ষ লিভারপুলকে নিয়ে ৪০ বছর বয়সী ব্রাজিলিয়ান বলেন,  "লিভারপুলও এ মৌসুমে দারুণ খেলছে। তাদের এ দলটি অনেক দিন ধরে একসঙ্গে খেলছে। যে কোনো মুুহূর্তে খেলার মোড় ঘুরিয়ে দেওয়ার মতো তাদের বেশ কয়েকজন ভালো খেলোয়াড় রয়েছে।"

২০১৮ সালের ফাইনালে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল পরস্পরের মুখোমুখি হয়েছিল। সেবার অলরেডদের ৩-১ গোলে হারিয়ে ১৩তম শিরোপা উঁচিয়ে শেষ হাসি হেসেছিল রিয়ালই। নিঃসন্দেহে ইংলিশ জায়ান্টরা সেই হারের প্রতিশোধ নিতে চাইবে। সব মিলিয়ে দুদলের মহারণে স্টাডে ডি ফ্রান্সে ২৮ মে উপভোগ্য একটি ফাইনাল হবে বলেই ভবিষ্যদ্বাণী করে রাখলেন কাকা।

About

Popular Links