Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাপানের বিপক্ষে ব্রাজিলের কষ্টার্জিত জয়

একের পর আক্রমণে জাপানের রক্ষণভাগ এবং গোলরক্ষককে ব্যস্ত রাখলেও গোলের দেখা পাচ্ছিল না ব্রাজিল

আপডেট : ০৬ জুন ২০২২, ০৮:০৯ পিএম

দক্ষিণ কোরিয়াকে ৫-১ গোলে বিধ্বস্ত করার পর সোমবার (৬ জুন) জাপানকে তাদের মাঠেই হারিয়েছে ব্রাজিল। এই জয়ে শতভাগ সাফল্য নিয়েই এশিয়া ট্যুর শেষ করলো সেলেসাওরা।

দুর্ভাগ্য, বাজে ফিনিশিং আর জাপানের রক্ষণভাগের দৃঢ়তায় ম্যাচে জয়সূচক গোলটির জন্য ৭৭ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় ব্রাজিলকে। তবে শেষ পর্যন্ত পেনাল্টি থেকে নেইমারের গোলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

জাপানের ন্যাশনাল স্টেডিয়ামে সোমবার ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের চাপে রেখে খেলার চেষ্টা করে ব্রাজিল। দ্বিতীয় মিনিটেই পোস্টে লেগে ফেরে রাফিনহার শট, ১৮ মিনিটেও আরেকটি দারুণ সুযোগ আসে তার সামনে। তবে জাপানিজ গোলরক্ষককে প্রায় ফাঁকায় পেয়েও লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন।

একের পর আক্রমণে জাপানের রক্ষণভাগ এবং গোলরক্ষককে ব্যস্ত রাখলেও গোলের দেখা পাচ্ছিল না ব্রাজিল। ২৬ মিনিটে বক্সের বাইরে থেকে নেইমারের ডান পায়ের অসাধারণ বাঁকানো শট দারুণ দৃঢ়তায় বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকান জাপানি গোলরক্ষক সুইশি গোনদা। ৪০ মিনিটে রাফিনহার ফ্রি-কিক অল্পের জন্য বাঁ দিকের পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দুই দল।

৭৭ মিনিটে এসে পেনাল্টিতে গোলের দেখা পায় ব্রাজিল। বক্সের ভেতর রিচার্লিসনকে ধাক্কা দিয়ে ফেলে দেন জাপানিজ মিডফিল্ডার ওয়াতারু এনদ। ইরানি রেফারি আলিরেজা ফাঘানি পেনাল্টির সিদ্ধান্ত দিতে একেবারেই সময় নেননি। স্পট কিক থেকে ঠাণ্ডা মাথায় জাপানি গোলরক্ষক সুইশিকে ফাঁদে ফেলে জয়সূচক গোলটি করেন নেইমার।

এ নিয়ে দুই ম্যাচে পেনাল্টি থেকে ৩ গোল করলেন নেইমার। গত ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষেও স্পট কিক থেকে দুইবার বল জালে জড়িয়েছিলেন তিনি। এই জয়ে জাপানের বিপক্ষে ব্রাজিলের অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ণ রইল। ১৩ ম্যাচ খেলে এশিয়ার দেশটির বিপক্ষে এটি ব্রাজিলের একাদশ জয়, অন্য দুটি ম্যাচ ড্র হয়েছে। অন্যদিকে ৯ ম্যাচ পর হারের মুখ দেখল জাপান। নিজেদের আগের প্রীতি ম্যাচে প্যারাগুয়েকে ৪-১ গোলে গুঁড়িয়ে দিয়েছিল তারা।

About

Popular Links