Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

কাতার বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

নিউজিল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয়ে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপে জায়গা করে নিয়েছে কোস্টারিকা

আপডেট : ১৫ জুন ২০২২, ১২:৫৩ পিএম

কাতারে ২০২২ বিশ্বকাপের পর্দা উঠতে এখনও ৫ মাসের বেশি সময় বাকি। কিন্তু গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা বিশ্বকাপের আমেজ পাওয়া যাচ্ছে অনেক আগে থেকেই। এপ্রিলের শুরুতে আয়োজক কাতারের রাজধানী দোহায় ২৯টি দল নিয়ে অনুষ্ঠিত হয় বিশ্বকাপের ড্র। তখনও বিশ্বকাপের বাকি থাকা ৩টি জায়গার জন্য লড়াই চলছিল।

চলমান আন্তর্জাতিক বিরতিতে ইউরোপের ওয়েলস এবং ওশেনিয়া অঞ্চলের অস্ট্রেলিয়া ইতোমধ্যে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে। বাকি থাকা জায়গাটির লড়ছিল কোস্টারিকা এবং নিউজিল্যান্ড। দুদলের মধ্যকার সেই লড়াইয়ে ১-০ গোলের জয়ে শেষ দল হিসেবে কাতারের ফ্লাইট বুক করলো কোস্টারিকা। সেই সঙ্গে চূড়ান্ত হয়ে গেলো ৩২টি দল। 

মঙ্গলবার (১৪ জুন) বাংলাদেশ সময়ে দিবাগত রাতে কাতারের আল রাইয়ানের আহমাদ বিন আলি স্টেডিয়ামে আসন্ন বিশ্বকাপে জায়গা করে নিতে আন্তমহাদেশীয় প্লে-অফে মুখোমুখি হয় কোস্টারিকা ও নিউজিল্যান্ড। কোস্টারিকার স্থানীয় সময়ে ম্যাচটি দুপুরে শুরু হওয়ায় সরকারি কর্মচারিদের খেলা দেখার সুবিধার্থে দুপুরে খাবার বিরতিতে এক ঘণ্টা ছুটি দেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো চাভেজ।

বৃথা যায়নি কোস্টারিকান প্রেসিডেন্টের ছুটি ঘোষণা। ম্যাচের তৃতীয় মিনিটেই বাঁ প্রান্ত থেকে কোস্টারিকা উইঙ্গার জেইসন বেনেটের ক্রস থেকে বল জালে জড়িয়ে দলকে আনন্দের উপলক্ষ্য এনে দেন ফরোয়ার্ড জোয়েল কাম্পবেল। প্রথমার্ধের ৩৭ মিনিটে নিউজিল্যান্ড সমতাসূচক গোল করলেও ফাউলের অপরাধে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) গোলটি বাতিল করে দেয়।

ম্যাচের ৬৭ মিনিটে ১০ জনের দলে পরিণত হয়েও খেলায় ফেরার প্রাণান্ত চেষ্টা করেছিল ওশেনিয়ান অঞ্চলের দেশটি। তবে কোস্টারিকান ডিফেন্স এবং গোলবারের প্রহরী কেইলর নাভাসের দৃঢ়তায় ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়ে কাতার যাত্রা নিশ্চিত করে কনক্যাকাফ অঞ্চলের দেশটি।

এ নিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পেল কোস্টারিকা। ১৯৯০ বিশ্বকাপের পর ২০০২, ২০০৬, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপেও খেলেছে দেশটি। কাতার বিশ্বকাপে ‘‘ই’’ গ্রুপে জার্মানি, স্পেন ও জাপানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবে কোস্টারিকা।

এক নজরে কাতার বিশ্বকাপের ৮ গ্রুপ-

গ্রুপ এ: কাতার, ইকুয়েডর, নেদারল্যান্ডস, সেনেগাল

গ্রুপ বি: ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র, ওয়েলস

গ্রুপ সি: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড

গ্রুপ ডি: ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, তিউনিসিয়া

গ্রুপ ই: স্পেন, কোস্টারিকা, জার্মানি, জাপান

গ্রুপ এফ: বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া

গ্রুপ জি: ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন

গ্রুপ এইচ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া

About

Popular Links