Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিরোপা জিতেই নতুন মৌসুম শুরু রিয়াল মাদ্রিদের

২০২২ সালে এটি রিয়াল মাদ্রিদের চতুর্থ ট্রফি

আপডেট : ১১ আগস্ট ২০২২, ১১:৫০ এএম

গত মৌসুম যেখানে শেষ করেছিল, রিয়াল মাদ্রিদ যেন নতুন মৌসুমের শুরুটাও সেখান থেকেই করলো। ১৪তম উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতে ২০২১-২২ মৌসুম শেষ করেছিল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন হিসেবে স্প্যানিশ পরাশক্তিরা উয়েফা সুপার কাপে ইউরোপা লিগ বিজয়ী এইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মুখোমুখি হয়েছিল। সেখানে জার্মান ক্লাবটিকে ২-০ গোলে হারিয়েছে লস ব্লাংকোসরা।

বুধবার (১০ আগস্ট) দিবাগত রাতে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিংর অলিম্পিক স্টেডিয়ামে এইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিরুদ্ধে মাঠে নামে রিয়াল মাদ্রিদ। দলে অ্যান্টোনিও রুডিগার এবং অরলিয়েঁ শুয়ামেনি নতুন যোগ দিলেও লিভারপুলের বিপক্ষে মে মাসের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের অপরিবর্তিত একাদশেরই ওপরেই আস্থা রেখেছিলেন কোচ কার্লো অ্যানচেলত্তি।

বর্ষীয়ান ইতালিয়ান কোচকে নিরাশ করেননি তার ছাত্ররা। ম্যাচের প্রথমদিকে জার্মান ক্লাবটির ওপর ছড়ি ঘোরাতে শুরু করে রিয়াল। বেশ কয়েকটি ভালো সুযোগ সৃষ্টি করেও গোলের দেখা পায়নি স্প্যানিশ ক্লাবটি। অবশেষে ম্যাচের ৩৭ মিনিটে ভাঙে গোলের বাঁধ। টনি ক্রুসের কর্নার থেকে ক্যাসেমিরোর বাড়ানো হেডে গোল করে রিয়ালকে এগিয়ে দেন সেন্টারব্যাক ডেভিড আলাবা।

ম্যাচের আগে করিম বেনজেমার হাতে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের সেরা খেলোয়াড় এবং ভিনিসিয়াসের হাতে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার তুলে দেওয়া হয়/টুইটার

এক গোলে এগিয়ে থেকে মধ্যবিরতিতে যাওয়া রিয়ালের আক্রমণের ধার আরও বেড়ে যায়। ৬৫ মিনিটে বাঁ প্রান্ত থেকে ভিনিসিয়াস জুনিয়রের বাড়ানো বলে লক্ষ্যভেদ করে রিয়ালের লিড দ্বিগুণ করেন অধিনায়ক করিম বেনজেমা। এর মাধ্যমে ক্লাব কিংবদন্তি রাউল গঞ্জালেসকে (৩২৩) টপকে রিয়ালের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হলেন এই ফরাসি স্ট্রাইকার।  ৪৫০ গোল নিয়ে তার ওপরে শুধু রয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

রিয়ালের দুর্দান্ত আক্রমণাত্মক ফুটবলের বিপরীতে বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েছিল এইনট্রাখট ফ্রাঙ্কফুর্টও। কিন্তু গোলরক্ষক থিবো কর্তোয়া এবং রিয়ালের জমাট রক্ষণের দৃঢ়তায় সেগুলো গোলে পরিণত হয়নি। শেষ পর্যন্ত জার্মান ক্লাবটির বিরুদ্ধে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে সফল দলটি।

এর আগে ২০০২, ২০১৪, ২০১৬, ২০১৭ সালে উয়েফা সুপার কাপ ঘরে তুলেছিল রিয়াল মাদ্রিদ। গতকালের জয়ের ফলে তাই স্বদেশি ক্লাব বার্সেলোনা ও ইতালিয়ান জায়ান্ট এসি মিলানের সঙ্গে যৌথভাবে রেকর্ড পঞ্চমবারের মতো এ শিরোপা জিতলো লস ব্লাংকোসরা। ২০২২ সালে এটি রিয়াল মাদ্রিদের চতুর্থ ট্রফি।

ম্যাচের আগে করিম বেনজেমার হাতে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের সেরা খেলোয়াড় এবং ভিনিসিয়াসের হাতে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার তুলে দেওয়া হয়। আগামী রবিবার আলমেরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে হয়ে লা লিগা শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে রিয়াল মাদ্রিদ।

About

Popular Links