Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

আর্শদীপকে নিয়ে ট্রল, উইকিপিডিয়াকে তলব করেছে ভারত

এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচে সহজ ক্যাচ ধরতে না পারায় অনলাইনে ট্রলের শিকার হচ্ছেন ভারতীয় পেসার আর্শদীপ সিং

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪৮ পিএম

চলমান এশিয়া কাপে গত রবিবার (৪ সেপ্টেম্বর) রাতে ভারত-পাকিস্তান মহারণে আসিফ আলীর সহজ ক্যাচ ধরতে না পারায় অনলাইনে ট্রলের শিকার হচ্ছেন ভারতীয় পেসার আর্শদীপ সিং। এমনকি তার উইকিপিডিয়া পেজেও তাকে নিয়ে ট্রল করা হয়েছে।তাকে যুক্ত করা হয়েছে বিচ্ছিন্নতাবাদী খালিস্তানি আন্দোলনের সঙ্গে।

ভারতের ইলেক্ট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়টি গুরুত্বের সঙ্গে আমলে নিয়েছে এবং উইকিপিডিয়া প্রতিনিধিদের তলব করেছে। কীভাবে এত দ্রুত তথ্য পরিবর্তন করা যায়, এ ব্যাপারে ব্যাখ্যা চেয়েছে ভারত সরকার। 

রবিবার ওই ম্যাচের পর উইকিপিডিয়া আর্শদীপের প্রোফাইলে একজন অনিবন্ধিত ব্যবহারকারী এডিট করে “ভারত”-এর জায়গায় “খালিস্তান” শব্দ বসিয়ে দেন। সেখানে দাবি করা হয়, খালিস্তানের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন এই পেসার। এমনকি লেখা হয়েছে, খালিস্তান জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছে এই বছর এবং জায়গা পেয়েছেন খালিস্তানের এশিয়া কাপ দলে।

অবশ্য ১৫ মিনিট পরই ভুয়া তথ্যগুলো মুছে ঠিক করা হয়। তবে ততক্ষণে অনেকের কাছেই এই তথ্যগুলো পৌঁছে যায় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। 

বিষয়টি ভারত সরকারের চোখ এড়ায়নি। আইটি মন্ত্রণালয়ের তরফে উইকিপিডিয়ার ভারতীয় প্রতিনিধিদের তলব করা হয়েছে। 

জানা গেছে, জিজ্ঞাসাবাদ করা হবে উইকিপিডিয়ার প্রতিনিধিদের। নাম প্রকাশ না করার শর্তে এক সরকারি কর্মকর্তা ইকোনোমিক টাইমসকে বলেন বলেন, “এটা গুরুতর ইস্যু। প্রতিবেশী দেশগুলোর সার্ভারে এই এডিটগুলো হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।  দেশের অভ্যন্তরীণ শান্তি ও জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে পারে এই ঘটনা। উইকিপিডিয়া প্রতিনিধিদের কাছে জানতে চাওয়া হবে, এত অল্প সময়ের জন্য কীভাবে তথ্য বদল করার অনুমতি দেওয়া হয়?”

বিশ্বের যে কোনও প্রান্ত থেকে যে কেউ উইকিপিডিয়ার তথ্য এডিট করতে পারে। তাই এই ওয়েবসাইটের তথ্য কতটা সত্য তা নিয়ে আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে।

About

Popular Links