Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

মারা গেছেন সাবেক ক্রিকেট আম্পায়ার আসাদ রউফ

৬৪ টেস্ট, ১৩৯ ওয়ানডে ও ২৮ টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করা আসাদ রউফ ২০০৬ সালে আইসিসির এলিট প্যানেলে জায়গা পান

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৪ পিএম

পাকিস্তানের সাবেক ক্রিকেট আম্পায়ার আসাদ রউফ মারা গেছেন। একসময় আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, লাহোরে হার্ট অ্যাটাকের শিকার হয়ে আক্রান্ত হয়ে আসাদ রউফের মৃত্যু হয়েছে। সাবেক এই পাকিস্তানি আম্পায়ারের বয়স হয়েছিল ৬৬ বছর। 

৬৪ টেস্ট, ১৩৯ ওয়ানডে ও ২৮ টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করা আসাদ রউফ ২০০৬ সালে আইসিসির এলিট প্যানেলে জায়গা পান। ২০০০ সালে প্রথমবারের মতো ওয়ানডে ম্যাচ পরিচালনা করেন আসাদ রউফ। ৫ বছর পর তিনি ক্যারিয়ারের প্রথম টেস্ট ম্যাচ পরিচালনা করেন।

২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে নাম জড়িয়ে গেলে ওই বছরই আসাদ রউফকে এলিট প্যানেল আম্পায়ার থেকে সরিয়ে দেয় আইসিসি। এরপর ক্রিকেট থেকে একেবারেই দূরে সরে যান এই আম্পায়ার।

শুধু আম্পায়ার হিসেবে নন, খেলোয়াড়ের ভূমিকায়ও বেশ সফল ছিলেন আসাদ রউফ। প্রথম শ্রেণির ক্রিকেটে ৭১টি ম্যাচ খেলে  ৩,৪২৩ রান করেন এই মিডল অর্ডার ব্যাটার। অন্যদিকে, ৪০টি লিস্ট এ ম্যাচ খেলে ৬১১ রানও করেন তিনি।

আসাদ রউফকে পাকিস্তানের অন্যতম সেরা আম্পায়ার হিসেবে বিবেচনা করা হতো। তার মৃত্যুতে পাকিস্তানের অনেক সাবেক ক্রিকেটারই শোক প্রকাশ করেছেন।

সামাজিক যোগাযোগমমাধ্যম টুইটারে পাকিস্তানের ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান রমিজ রাজা বলেন, আসাদ রউফের চলে যাওয়ার খবরে খারাপ লাগছে। ভালো আম্পায়ারিংয়ের পাশাপাশি দুর্দান্ত রসবোধও ছিল তার। তার মুখে সবসময়ই হাসি লেগে থাকতো। আসাদ রউফের মৃত্যুতে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা।

About

Popular Links