Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

২-১ গোলে জিতেছে ফ্রান্স

আপডেট : ১৬ জুন ২০১৮, ০৮:৪৩ পিএম

বিশ্বকাপে শনিবার(১৬ জুন) কাজান অ্যারিনায় অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ জিতেছে ফ্রান্স। নিজেদের সেরা পারফরমেন্স দেখাতে না পারলেও ২-১ গোলে জয়ী হয়েছেন আন্তোয়ান গ্রিয়েজমানরা। এ ম্যাচেই এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে ভিডিও অ্যাসিট্যান্ট রেফারি বা ভিএআর প্রযুক্তি।

শুরু থেকেই আকমণাত্নক খেলা খেলেছে অস্ট্রেলিয়া। ১২ ও ১৭ মিনিটে অস্ট্রেলিয় খেলোয়াড় ম্যাথু লেকির হেড গোলবারের পাশ দিয়ে চলে যায়। বিরতিতে যাওয়ার আগেও একটি গোল মিস করেন লেকি। খেলার প্রথমার্ধ শেষ হয় গোলশূণ্য স্কোরে।

বিরতির পর আরও জমে ওঠে খেলা। রেফারি আন্দ্রে কুনহা ভিডিও অ্যাসিট্যান্ট রেফারির সঙ্গে আলোচনা করে ফ্রান্সকে একটি পেনাল্টি দেন। উল্লেখ্য, খেলার ৫৪ মিনিটে গ্রিয়েজমানকে অস্ট্রেলিয়ার ডিবক্সে ফাউল করেছিলেন জশ রিসডন। কিন্তু, তখন কোনো পেনাল্টির সিদ্ধান্ত দেননি রেফারি। পরে ভিএআর প্রযুক্তির সাহায্যে কুনহা জানতে পারেন ফাউলের শিকার হয়েছিলেন অ্যাতলেতিকো। ৫৮ মিনিটে পাওয়া ঐ পেনাল্টি থেকে ১-০ করেন গ্রিয়েজমান। 

তবে ৪ মিনিটের মাথায় নিজেদের ডিবক্সে স্যামুয়েল উতিতির হাতে বল লাগায়, পেনাল্টি পায় অস্ট্রেলিয়া। এ পেনাল্টিতে মাইল জেডিনাকের গোলে আবারও সমতা ফিরে আসে খেলায়। পরবর্তীতে অলিভার জিরুদের সহযোগিতায় পল পগবার এক শট ক্রসবারের একটু দূরে লেগে ফিরে আসে। যদিও রেফারি সেটা কোনো সংশয় ছাড়াই গোল হয়েছে বলে রায় দেন। আর এতেই ২-১ স্কোরে এগিয়ে যায় ফ্রান্স।

জয় নিশ্চিত করতে পারলেও নিজেদের দ্বিতীয় ম্যাচে পেরুর বিপক্ষে আরও ভালো পারফরমেন্সের আশা করছে ফ্রান্স। অন্যদিকে, এই হারের পর ডেনমার্কের বিপক্ষে ঘুরে দাড়াতে হবে অস্ট্রেলিয়াকে।     

About

Popular Links