Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

যেভাবে দেখবেন টি-২০ বিশ্বকাপের খেলা

নামিবিয়া এবং শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি দিয়ে শুরু হয়েছে ২০২২ টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ড

আপডেট : ১৬ অক্টোবর ২০২২, ১০:৩৩ এএম

শুরু হয়েছে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট টি-টোয়েন্টির বিশ্ব আসর। রবিবার (১৬ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ১০টায় অস্ট্রেলিয়ার জিলং শহরের সাইমন্ড্স মাঠে নামিবিয়া এবং শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি দিয়ে শুরু হয়েছে ২০২২ টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ড। ১৬ দলের টুর্নামেন্টটিতে আগামী ১৩ নভেম্বর পর্যন্ত মোট ৪৫টি ম্যাচ হবে। বাংলাদেশের স্যাটেলাইট টিভি চ্যানেল থেকে শুরু করে বিভিন্ন ডিজিটাল মাধ্যমগুলোতে সরাসরি সম্প্রচার হবে ক্রিকেট বিশ্বের সবচেয়ে প্রত্যাশিত উৎসবটি। চলুন, জেনে নেওয়া যাক, টি-২০ বিশ্বকাপ লাইভ দেখার জন্য কোথায় কোথায় চোখ রাখবেন।

২০২২ টি-২০ বিশ্বকাপ লাইভ স্ট্রিমিং চ্যানেল

দেশীয় স্যাটেলাইট টিভি চ্যানেলগুলোর মধ্যে জিটিভি (গাজী টিভি), টি স্পোর্টস (তিতাস স্পোর্ট্স) এবং বিটিভি (বাংলাদেশ টেলিভিশন) ন্যাশনাল থেকে সরাসরি সম্প্রচার করা হবে খেলাগুলো। এছাড়া পার্শ্ববর্তী দেশ ভারতের জনপ্রিয় স্পোর্ট্স চ্যানেল স্টার স্পোর্ট্স-এও থাকবে লাইভ খেলা দেখার সুযোগ।

ডিজিটাল মাধ্যমগুলোর মধ্যে র‌্যাবিটহোল, বায়োস্কোপ, মাইজিপি ও দারাজ অ্যাপের মাধ্যমে লাইভ স্ট্রিমিং করতে পারবেন বাংলাদেশের ক্রিকেট ভক্তরা।

আর ডিজনি প্লাস হটস্টারের প্রিমিয়াম সাবস্ক্রিপশন ব্যবহারের সুযোগ তো থাকছেই। এছাড়াও আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) ও টি২০ ওয়ার্ল্ড কাপের নিজস্ব ফেসবুক ও ইন্স্টাগ্রাম পেজে খেলার ক্লিপ ও হাইলাইট্সগুলো নিয়মিত আপডেট হতে থাকবে।

এক নজরে টি-২০ বিশ্বকাপ ২০২২

প্রথম রাউন্ডে ৮টি দল নিজেদের মধ্যে মোট ১২টি ম্যাচ খেলবে। এখানে গ্রুপ-এ তে নেদারল্যান্ডস, নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরাতের সাথে আছে ২০১৪-এর স্বল্পদৈর্ঘ্য বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা। আর দুইবার ২০ ওভারের বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজের সাথে গ্রুপ-বি-তে রয়েছে জিম্বাবুয়ের, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড। এখান থেকে ৪টি দল যোগ দেবে সুপার-১২-এর শীর্ষ ৮ দলের সঙ্গে।

সুপার-১-এ ইতোমধ্যে নিজেদের জায়গা ঠিক করা দলগুলোর মধ্যে গ্রুপ ১-এ আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তান। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান ও বাংলাদেশ থাকছে ২য় গ্রুপে। সেখানে ৩০টি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট যুদ্ধের পর শীর্ষ ৪টি দল চলে যাবে সেমিফাইনালে। অতঃপর এই ৪ দলের ২টি খেলায় বিজীত ২ দল চূড়ান্ত ভাবে যুদ্ধে নামবে এবারের বিশ্বকাপটি নিজেদের ঘরে তোলার জন্য।

২০২২ টি-২০ বিশ্বকাপের বাংলাদেশ সময়

১৬ অক্টোবর, ২০২২ রবিবার থেকে ২১ অক্টোবর, ২০২২ শুক্রবার পর্যন্ত টানা ৬ দিন ২টি করে খেলা হবে প্রথম রাউন্ডে। প্রতিদিনের খেলার সময়সূচী একই। প্রথমটির জন্য সকাল ১০টা আর ২য়টি হবে দুপুর ২টায়।

সুপার-১২ পর্বের ৩০টি খেলা চলবে টানা ১৬দিন, ২২ অক্টোবর, ২০২২ শনিবার থেকে ৬ নভেম্বর, ২০২২ রবিবার পর্যন্ত। এখানেও অধিকাংশ দিনে খেলার সময় সকাল ১০টা ও দুপুর ২টা। তবে প্রথম দিনের খেলা দুটোর একটি হবে দুপুর ১টায়, আরেকটি হবে বিকাল ৫টায়। ২৭ অক্টোবর, ২০২২ বৃহস্পতিবার এবং ৩০ অক্টোবর, ২০২২ রবিবারে হবে ৩টি করে ম্যাচ।

প্রথমটি সকাল ৯টায়, দ্বিতীয়টি দুপুর ১টায় এবং ৩য়টি বিকাল ৫টায়। সুপার-১২-এর শেষ দিনে তথা ৬ নভেম্বর, ২০২২-এর ৩টি খেলার প্রথমটি হবে ভোর ৬টায়, দ্বিতীয়টি ১০টায় আর শেষেরটি দুপুর ২টায়। ২৫ অক্টোবর, ২০২২ মঙ্গলবার শুধুমাত্র একটি খেলা অনুষ্ঠিত হবে বিকাল ৫টায়। ২৯ অক্টোবর, ৩১ অক্টোবর, ৩ নভেম্বর ও ৫ নভেম্বরেও খেলা হবে একটি করে, যেগুলোর প্রত্যেকটি সরাসরি সম্প্রচারিত হবে দুপুর ২টায়।

৯ ও ১০ নভেম্বরের সেমিফাইনাল এবং ১৩ নভেম্বরের ফাইনাল খেলার সময়সূচী একই; দুপুর ২টা।

About

Popular Links