Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

চোটের কাছে হার মেনে কাতার বিশ্বকাপে দর্শক পগবা

২০১৮ সালে ফরাসিদের হয়ে ফাইনালে গোল করেছিলেন পগবা। এছাড়া, ২০১৪ বিশ্বকাপে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন এই ফরাসি মিডফিল্ডার 

আপডেট : ০১ নভেম্বর ২০২২, ০৬:৩০ পিএম

কাতার বিশ্বকাপ শিরোপা ধরে রাখার মিশনে নামার আগেই চোট যেন ফ্রান্স দলের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ইতোমধ্যেই কাতারে আসন্ন বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন ডিফেন্সিভ মিডফিল্ডার এনগোলো কান্তে। এবার হাঁটুর চোটের কারণে সেই তালিকায় নাম লিখিয়েছেন আরেক মিডফিল্ডার পল পগবা।

ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের হয়ে যুক্তরাষ্ট্রে প্রাক-মৌসুম চলাকালে হাঁটুর চোটে পড়েছিলেন পল পগবা। পরবর্তীতে হাঁটুর অস্ত্রোপচারও করাতে হয়েছিল তাকে। এরপর ক্লাবের হয়ে চলমান মৌসুমে এক মিনিটও মাঠে থাকেননি ২৯ বছর বয়সী এই ফরাসি মিডফিল্ডার।

ধারণা করা হচ্ছিল, বিশ্বকাপের আগেই হয়ত সুস্থ হয়ে ধীরে ধীরে ম্যাচ ফিটনেস ফিরে পাবেন পগবা। তবে সোমবার (৩১ অক্টোবর) তার এজেন্ট রাফায়েলা পিমেন্তা জানালেন, অস্ত্রোপচারের পর পুনর্বাসন থেকে পগবার সেরে উঠতে আরও সময় লাগবে। ফলে নিশ্চিতভাবেই কাতার বিশ্বকাপ খেলা হচ্ছে না তার।

এক বিবৃতিতে রাফায়েলা পিমেন্তা বলেন, গতকাল এবং আজ তুরিন এবং পিটসবার্গে পর্যালোচনার পর জানা গিয়েছে যে পগবার সেরে উঠতে আরও সময়ের প্রয়োজন, যা অত্যন্ত বেদনাদায়ক। এ কারণে বিশ্বকাপের আগে জুভেন্টাসের স্কোয়াডে বা কাতারে ফ্রান্স জাতীয় দলের সঙ্গে পগবা যোগ দিতে পারবেন না।

সোমবার ইতালীয় সংবাদমাধ্যমে বলা হয়, উরুর চোটে পগবা প্রায় ১৫ দিনের জন্য মাঠের বাইরে থাকতে পারেন। জুভেন্টাস কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রিও বিশ্বকাপের আগে ক্লাবের সঙ্গে পগবার যোগ দেওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন।

২০১৮ সালে বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ফরাসিদের বিশ্বকাপ জেতানোর পথে ফাইনালে দলের হয়ে তৃতীয় গোলটি করেন পগবা। এছাড়া, ব্রাজিলে অনুষ্ঠেয় ২০১৪ বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন এই ফরাসি মিডফিল্ডার।

কাতার বিশ্বকাপে “ডি” গ্রুপে পোল্যান্ডের গ্রুপসঙ্গী ডেনমার্ক, অস্ট্রেলিয়া এবং তিউনিশিয়া। আগামী ২২ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করবে ফরাসিরা। কাকতালীয়ভাবে, ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপ জয়ের শুরুটাও হয়েছিল অস্ট্রেলীয়দের বিপক্ষেই। গ্রুপপর্বের পরের দুই ম্যাচে ২৬ নভেম্বর ডেনমার্ক এবং ৩০ নভেম্বর তিউনিসিয়ার মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

About

Popular Links