Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

দ্রাবিড়: আমরা বাংলাদেশকে সমীহ করি

ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘২০ ওভারের খেলা এমনিতেই সংক্ষিপ্ত এবং উত্তেজনাকর সংস্করণ। ১২ থেকে ১৫ রানের মধ্যে জয় পরাজয়ের ব্যবধানটা হয়। দুটো শট এদিক-সেদিক হলেই ফল বদলে যায়’

আপডেট : ০৫ নভেম্বর ২০২৩, ০১:০৯ পিএম

দক্ষিণ এশিয়ার ফেভারিট ভারত ও পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ লড়াইয়ের আগে বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, সুপার-১২ এর শেষ দুই ম্যাচে দল দুইটির যেকোনো একটিকেও হারাতে পারলে তা হবে “অঘটন”।

তবে ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলছেন, “২০ ওভারের ক্রিকেটে কখনো কখনো পরিষ্কার ফেভারিট ঠিক করা বেশ শক্ত।”

বুধবার (২ নভেম্বর) অ্যাডিলেডে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। এই ম্যাচে জয় সেমিফাইনালের দিকে আরও এক ধাপ এগিয়ে যেতে সাহায্য করতে পারে।

বাংলাদেশ এখন পর্যন্ত তাদের প্রথম তিন ম্যাচের দুটিতে জয়লাভ করেছে এবং ভারতও দুটি জয় নিজেদের দখলে নিয়েছে। তবে ভালো রান রেটের কারণে ভারত পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে আছে। পাঁচ পয়েন্ট নিয়ে প্রথম স্থান দখল করেছে দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন- সাকিব: ভারতের বিপক্ষে অঘটন ঘটানোর চেষ্টা করবো

সাকিবের পর সংবাদ সম্মেলনে আসেন রাহুল দ্রাবিড়। একই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমরা বাংলাদেশকে অনেক সমীহ করি। তারা খুব ভালো দল। এই বিশ্বকাপ দেখিয়ে দিয়েছে কোনো দলকেই হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। ইংল্যান্ডের বিপক্ষে আয়ারল্যান্ড দেখিয়েছে। এই আসরে অনেক খেলায় এমন দেখলাম।”

খেলায় জয় পরাজয়ের ব্যবধানটা অনেক সময় ১২ থেকে ১৫ রানের হয় উল্লেখ করে তিনি দ্রাবিড় বলেন, “২০ ওভারের খেলা এমনিতেই সংক্ষিপ্ত এবং উত্তেজনাকর সংস্করণ। ১২ থেকে ১৫ রানের মধ্যে জয় পরাজয়ের ব্যবধানটা হয়। দুটো শটের ব্যাপার। দুটো শট এদিক-সেদিক হলেই ফল বদলে যায়। এখানে কখনো কখনো কে পরিষ্কার ফেভারিট বলাটা কঠিন।”

২০১৮ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশ এশিয়া কাপ ও নিদাহাস ট্রফির দুটি ফাইনাল খেলেছে এবং দুটিতেই হেরেছে। দুইবারই বাংলাদেশ জয়ের কাছাকাছি গেলেও ম্যাচ শেষ করতে ব্যর্থ হয়। তবে প্রতিবেশী দেশের বিপক্ষে আরেকটি লড়াইয়ের আগে বাংলাদেশের অধিনায়ক অতীত নিয়ে মাথা ঘামাচ্ছেন না।

আরও পড়ুন- টি-টোয়েন্টি বিশ্বকাপে গরম খাবার পাচ্ছেন না ভারতীয় ক্রিকেটাররা!

ভারত বরাবরই বাংলাদেশের কঠিন প্রতিপক্ষ। এখন পর্যন্ত বাংলাদেশ ভারতের বিপক্ষে ১১টি ম্যাচ খেলেছে এবং মাত্র একটিতে জয় পেয়েছে। এই পরিসংখ্যানই এই দুই দলের পার্থক্য প্রমাণের জন্য যথেষ্ট। তারপরও যখন বাংলাদেশ ভারতের বিপক্ষে খেলবে, তখন বাংলাদেশের কাছ থেকে প্রত্যাশা বেড়ে যায়। সমর্থকদের  জন্য ভারতের বিপক্ষে বাংলাদেশের জয় একটি বিশাল উদযাপন হয়ে দাঁড়াবে।

মঙ্গলবার অ্যাডিলেডে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে সাকিব বলেন, “আমি টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে যেমন বলেছি, আমরা প্রতিটি দলকে একইভাবে নিই। আমরা একই পদ্ধতিতে প্রতিটি দলের সঙ্গে লড়াই করব। প্রতিপক্ষ কারা তা নিয়ে আমরা বেশি ভাবতে চাই না।”

অ্যাডিলেডে ভারতের পাশাপাশি প্রতিপক্ষ হয়ে ওঠে আবহাওয়া। খারাপ আবহাওয়ার কারণে টাইগারদের মঙ্গলবার তাদের অনুশীলন পর্ব বাতিল করতে হয়েছে। একই অবস্থা মূল খেলাতেও হতে পারে। অ্যাডিলেডের ঠাণ্ডা আবহাওয়াও টাইগারদের ভয়ের কারণ হতে পারে। তবে সাকিব বলেছেন যে এটা এমন কিছু নয় যে এতে উদ্বিগ্ন হতে হবে।

About

Popular Links